ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মানবিক সংকটের মুখে আফগানিস্তান

প্রকাশনার সময়: ৩১ আগস্ট ২০২১, ০০:৪১

কাবুল থেকে আফগান নাগরিকদের সরিয়ে নেওয়ার অভিযান দ্রুতই বন্ধ হতে চলছে। এতে তিন কোটি ৯০ লাখ মানুষ পড়তে যাচ্ছে মহাসংকটে। তাদের জন্য সাহয্যের আবেদন জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষক সংস্থা ইউএনএইচসিআর।

সংস্থাটির হাইকমিশনার ফ্লিপ গ্র্যান্ডি এক বিবৃতিতে জানান, এ বছরের শেষের দিকে পাঁচ লাখ আফগান দেশ ছাড়তে পারেন। প্রতিবেশী দেশগুলোর সীমান্ত খুলে দেওয়ার আহ্বান জানিয়ে পাকিস্তান ও ইরানের সঙ্গে মানবিক দায়িত্ব ভাগাভাগি করে নেওয়ার কথাও জানান তিনি। দেশ দুটি এরই মধ্যে ২২ লাখ আফগানকে আশ্রয় দিয়েছে।

ফ্লিপ গ্র্যান্ডি বলেন, কাবুল থেকে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ হতে চলছে। যে ট্রাজেডি প্রকাশিত হয়েছে, তা আর কখানো দৃশ্যমান হবে না। কিন্তু লাখ লাখ আফগান নাগরিককে প্রতিনিয়ত করুণ বাস্তবতার সম্মুখীন হতে হবে। এ অবস্থায় আমাদের মুখ ফিরিয়ে নেওয়া উচিত নয়। কারণ আফগানিস্তানে মানবিক বিপর্যায় কেবল শুরু হতে যাচ্ছে।

গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর থেকেই দেশটিতে উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। গত দুই দশক পশ্চিমা বাহিনীকে সহায়তাকারীসহ দলে দলে আফগান নাগরিক দেশ ছাড়ার চেষ্টা করছে। তবে তালেবানের পক্ষ থেকে বার বার লোকজনকে আশ্বস্ত করা হচ্ছে যে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং তারা দেশের জনগণের সেবায় কাজ করবে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ