ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
মেয়েদের পড়াতে পারবেন না পুরুষ শিক্ষক

আফগানিস্তানে শরিয়া আইনেই চলবে শিক্ষা

প্রকাশনার সময়: ৩০ আগস্ট ২০২১, ০১:৩৭

আফগানিস্তানের সব ধরনের শিক্ষা কার্যক্রম শরিয়া আইনের অধীনেই চলবে বলে জানিয়েছেন দেশটির ভারপ্রাপ্ত উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী মৌলভী আবদুল বাকি হাক্কানি। রোববার (২৯ আগস্ট) দেশটির আইন সভা লয়া জিরগায় এক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন তিনি।

এদিকে, দেশটির উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রণালয় এক নতুন নির্দেশনায় জানিয়েছে মেয়ে শিক্ষার্থীদের পুরুষ শিক্ষকরা পড়াতে পারবেন না। যুদ্ধবিধ্বস্ত দেশটির অধিকাংশ বিশ্ববিদ্যালয়েই পর্যাপ্ত নারী শিক্ষক না থাকায় নতুন এই নির্দেশনার ফলে মেয়েরা উচ্চ শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হবেন বলে আশঙ্কা করা হচ্ছে।

কয়েকদিন আগেই ছেলে ও মেয়ে শিক্ষার্থীরা একই শ্রেণিকক্ষে বসতে পারবে না বলে আফগানিস্তানের হেরাত প্রদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে নতুন নির্দেশনা জারি করে তালেবান।

এর আগে ১৯৯৬-২০০১ সালে তালেবানের প্রথম দফার শাসনামলে নারীদের স্কুল ও কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছিল সংগঠনটি। পুরুষ আত্মীয় ছাড়া নারীদের বাইরে যাওয়া নিষিদ্ধ ছিল। এমনকি বাইরে বের হওয়ার সময় নারীদের চেহারা দেখানো পুরোপুরি নিষিদ্ধ ছিল। তবে এবার নিজেদের রক্ষণশীল মনোভাব থেকে অনেকটাই সরে এসেছে বলে দাবি করেছে তালেবান।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ