ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ক্ষমতায় এসেই বাইডেনের কাছে এফ-১৬ যুদ্ধবিমান চাইলেন এরদোয়ান

প্রকাশনার সময়: ৩১ মে ২০২৩, ০৯:৫৫

টানা তৃতীয়বারের মতো তুরস্কের ক্ষমতায় আসছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। আর ক্ষমতায় এসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চেয়ে বসলেন অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান চেয়ে বসলেন।

সোমবার (২৯ মে) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এক ফোনালাপে এ যুদ্ধবিমান চান তিনি।

মঙ্গলবার (৩০ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, নির্বাচনে জয় লাভ করায় অভিনন্দন জানাতে বাইডেন সোমবার এরদোয়ানকে ফোন করলে দুই নেতার মধ্যে এসব বিষয়ে আলাপ হয়।

হোয়াইট হাউস থেকে তার ডেলোয়ারের বাসভবনে যাওয়ার সময় সাংবাদিকদের বাইডেন বলেন, আমি এরদোয়ানের সঙ্গে কথা বলেছি। তাকে অভিনন্দন জানিয়েছি। তিনি (এরদোয়ান) এখনও এফ–১৬ যুদ্ধবিমান নিয়ে কিছু কাজ করতে চান। আমি তাকে বলেছি, আমরা সুইডেনের সঙ্গে একটি চুক্তি চাই। আসুন, একসঙ্গে এটা করা যাক। এটা নিয়ে আমরা একে অপরের সঙ্গে আবার যোগাযোগ করব।

এদিকে বাইডেনের সঙ্গে ফোনালাপের বিষয়ে এরদোয়ানের দফতর এক বিবৃতি বলেছে, দ্বিপক্ষীয় বিষয়ে সহযোগিতার বিষয়গুলো আরও গভীর করতে সম্মত হয়েছেন দুই নেতা। দ্বিপক্ষীয় এ সম্পর্ক আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান কেনার বিষয়ে তুরস্কের আগ্রহ বেশ পুরোনো। এ জন্য দেশটি ২ হাজার কোটি ডলার খরচ করতেও রাজি। যদিও শুরু থেকেই এতে আপত্তি তুলেছে মার্কিন কংগ্রেস। কংগ্রেসের মতে, ন্যাটোর সম্প্রসারণের বিষয়ে এখনও সবুজসংকেত দেয়নি আঙ্কারা।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ