ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
বাইডেনকে উপদেষ্টাদের সতর্কবার্তা

আগামী কয়েকটি দিন ‘সবচেয়ে বিপজ্জনক’

প্রকাশনার সময়: ২৯ আগস্ট ২০২১, ০৬:৫১

আফগানিস্তানের রাজধানী কাবুলে আগামী দিনগুলোতে আরেকটি হামলা হওয়ার হুমকি সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সতর্ক করেছেন তার নিরাপত্তা উপদেষ্টারা।

গত শুক্রবার উপদেষ্টারা বাইডেনকে বলেন, ‘আফগানিস্তান থেকে লোকজনকে সরিয়ে আনার উদ্ধার অভিযানে আগামী কয়েকটি দিন এযাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি বিপজ্জনক।’

বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়ে বলেছে, কাবুল বিমানবন্দরের গেটে বৃহস্পতিবারের বোমা হামলা-পরবর্তী পরিস্থিতি নিয়ে হোয়াইট হাউজের সিচুয়েশন রুমে জাতীয় নিরাপত্তা কর্মকর্তা, সেনা ও কূটনৈতিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন বাইডেন।

তখনই তাকে এ সতর্কবার্তা দেয়া হয় বলে শুক্রবার জানিয়েছেন হোয়াইট হাউজের এক কর্মকর্তা। তিনি জানান, একই সঙ্গে বাইডেনকে এও বলা হয়েছে, কাবুল বিমানবন্দরে মার্কিন কর্মকর্তা ও অন্যদের সুরক্ষায় যথাসম্ভব সব ব্যবস্থা নেয়া হচ্ছে। আইএস-কের সম্ভাব্য সব আস্তানাকেও হামলার নিশানা করা হচ্ছে।

খোরাসান প্রদেশের ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী বা ‘আইএস-কে’ কাবুল বিমানবন্দরে হামলার দায় স্বীকার করে নিয়েছে। এদিকে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, বিমানবন্দরে হামলার পাল্টা জবাবে আইএস জঙ্গিদের ওপর হামলা পরিকল্পনা করা হলেও কাবুলে আবারো হামলা হওয়ার আশঙ্কা আছে বলেই বাইডেনকে জানিয়েছেন তার উপদেষ্টারা।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেণ্টাগনের মুখপাত্র জন কিরবি নিয়মিত এক সংবাদ আফগানিস্তান থেকে লোকজনকে সরানোর অভিযানের মধ্যে হামলার হুমকির ‘আরো সুনির্দিষ্ট এবং আরো বিশ্বাসযোগ্য’ তথ্য তার কাছে আছে বলে সতর্ক করেন।

তিনি আরো বলেন, হুমকির বিষয়টি আমরা পর্যবেক্ষণ করে দেখছি। বিশেষ করে তথ্যপ্রযুক্তির বাস্তবতার নিরিখে তা আরো বিশ্লেষণ করে দেখা হচ্ছে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ