ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘ট্রাম্প-বাইডেনে কোনো ফারাক নেই’

প্রকাশনার সময়: ২৯ আগস্ট ২০২১, ০০:০৮

ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, পরমাণু চুক্তি নতুন করে সক্রিয় করতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই একই দাবি করছেন তার উত্তরসূরি জো বাইডেন। এ ক্ষেত্রে তাদের মধ্যে কোনো পার্থক্য দেখা যাচ্ছে না।

শনিবার (২৮ আগস্ট) নিজের অফিশিয়াল ওয়েবসাইটে তিনি বলেন, আমেরিকার আগের প্রশাসনের সঙ্গে বর্তমানের কোনো ফারাক নেই। পরমাণু ইস্যুতে তারা যা দাবি করছে, তা ভিন্ন শব্দে হলেও একই জিনিস। ট্রাম্পের মতোই বাইডেন একই দাবি করছেন।

খামেনি বলেন, পরমাণু ইস্যুতে আমেরিকার কোনো লজ্জা নেই। যদিও তারা চুক্তি থেকে সরে গেছে। তারা আমাদের সঙ্গে এমনভাবে আলাপ করছেন, যেন ইরানই চুক্তি থেকে সরে গিয়েছিল।

ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মন্ত্রিসভার সঙ্গে বৈঠকের পর খামেনি এই মন্তব্য করেছেন। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের শুক্রবারের বৈঠকে ইরান, নিরাপত্তা সমস্যা ও করোনাভাইরাস মহামারি নিয়ে আলোচনা হয়েছে।

তবে আলোচনার প্রধান কেন্দ্রবিন্দু ছিলো ইরানের পারমাণবিক কর্মসূচি। দেশটিকে পারমাণবিক শক্তিধর হওয়া থেকে বিরত রাখাই ইসরায়েলের মূল লক্ষ্য। বিশ্লেষকরা বলছেন, বাইডেনের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক গড়ে তোলাও বেনেটের অন্যতম উদ্দেশ্য। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিংকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর এই প্রথমবার তাদের মধ্যে বৈঠক হয়েছে। এসময় ইরানের পক্ষ থেকে যে কোন হুমকি মোকাবিলা এবং দেশটি যাতে পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে; সে বিষয়ে আলোচনা করেন দুই নেতা।

ইরানের পরমাণু ইস্যুতে কুটনৈতিক সমাধানের পথেই হাঁটতে চান বাইডেন। তবে এভাবে সমাধান না এলে বিকল্প ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

অন্যদিকে ইরানকে বিশ্বের শীর্ষ সন্ত্রাসী দেশ বলে উল্লেখ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। এসময় ইরানের পরমাণু কার্যক্রম বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার বিষয়ে জোর দেন তিনি। পাশাপাশি ইরানের আঞ্চলিক আগ্রাসন বন্ধ করার বিষয়েও মত দেন তিনি।

নাফতালি বেনেটে বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড, অস্থিরতা তৈরী এবং মানবাধিকার লঙ্ঘনে ইরান বিশ্বের এক নম্বর দেশ। এই বৈঠক চলাকালেও ইরান পরমাণু কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমরা তাদের থামাতে একমত হয়েছি। সেই লক্ষ্যে একটি কৌশল তৈরি করেছি আমরা।

গেল বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকটি হবার কথা থাকলেও কাবুল বিমানবন্দরে হামলার কারণে তা বাতিল করা হয়।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ