ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

৭.৩ মাত্রার ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

প্রকাশনার সময়: ২৫ এপ্রিল ২০২৩, ১৫:০৬

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের পশ্চিমে ৭ দশমিক ৩ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার ভোরে এই ভূমিকম্প আঘাত হানে। এর ফলে সুনামি সতর্কতা জারি করা হলেও দুই ঘণ্টা পর তা তুলে নেওয়া হয়। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের পরপরই সেখানে সুনামি সতর্কতা জারি করা হয় এবং উপকূলের আশপাশ থেকে সবাইকে সরে যাওয়ার নির্দেশনা দেয়া হয়। তবে কম্পনের প্রায় দুই ঘণ্টা পর এ সতর্কতা তুলে নেওয়া হয় বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার ভূপদার্থবিদ্যা এজেন্সি (বিএমকেজি)।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আব্দুল মুহারি জানিয়েছেন, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সুমাত্রা দ্বীপের পূর্ব উপকূল। এখন সেখান থেকে তারা বিভিন্ন তথ্য সংগ্রহ করছেন।

সুমাত্রার রাজধানী পাদাংয়ের মানুষ ভূমিকম্পের সময় প্রচণ্ড ঝাঁকুনি অনুভব করেন। সুনামির ভয়ে তখন অনেকেই উপকূল থেকে সরে যান।

দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আব্দুল মুহারি আরও জানিয়েছেন, ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। মানুষ ভয়ে বাড়িঘর ছেড়ে বের হয়ে গেলেও এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে আতঙ্কিত সাধারণ মানুষকে সমুদ্র থেকে দূরে সরিয়ে নেওয়া হচ্ছে।

ইন্দোনেশিয়ার স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে প্রচারিত ভিডিওতে দেখা যায়, মোটরসাইকেল এবং পায়ে হেঁটে উঁচু স্থানের দিকে চলে যাচ্ছেন সাধারণ মানুষ।

এদিকে ইন্দোনেশিয়া কথিত রিং অব ফায়ারের কাছে অবস্থিত। আর এ কারণে দেশটিতে প্রায় সময়ই ভূমিকম্প হয়।

সূত্র: রয়টার্স

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ