ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৯/১১ নিয়ে বিস্ফোরক মন্তব্য তালেবানের

প্রকাশনার সময়: ২৬ আগস্ট ২০২১, ২০:২১ | আপডেট: ২৬ আগস্ট ২০২১, ২০:২৮

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ‘২০০১ সালে ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে যে সন্ত্রাসী হামলায় ২৯৭৭ জন নিহত হয় তার সাথে ওসামা বিন লাদেনের জড়িত থাকার কোনো প্রমাণ নেই যুক্তরাষ্ট্রের কাছে।’ তিনি বলেন, ‘‌লাদেন যখন যুক্তরাষ্ট্রের কাছে একটা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছিল, সে তখন আফগানিস্তানেই ছিল। তবে আমি কথা দিচ্ছি, আফগানিস্তান আর সন্ত্রাসীদের অভয়ারণ্য হবে না।

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম এনবিসি নিউজের সাক্ষাৎকারে জবিউল্লাহ মুজাহিদ দাবি করেন, ‘লাদেন যে আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে হামলা চালিয়েছিল, তালেবান সেই তথ্য মানে না।’

অতীতেও তালেবান মানেনি, আগামী দিনেও মানবে না। তবে আমরা প্রতিশ্রুতি দিচ্ছি, আফগানিস্তানের মাটি আর কাউকে ব্যবহার করতে দেওয়া হবে না।’ তিনি বলেন, নিরাপত্তা প্রত্যেকটি মানুষের জীবনের জন্য গুরুত্বপূর্ণ উপাদান এবং কোন স্বাধীন জনগণ এটা কাউকে ছেড়ে দিবে না।

এনবিসি নিউজের সাংবাদিক রিচার্ড এনজেল পুনরায় তাকে ফোর্স করলে জবিউল্লাহ বলেন, এর কোন প্রমাণ নাই। এবং গত বিশ বছরের যুদ্ধের পরেও আমাদের কাছে লাদেনের সম্পৃক্ততার কোন তথ্য নাই।

তালেবানের এ মুখপাত্র আরও বলেন, ‘এই যুদ্ধের জন্য আমাদের আত্মপক্ষ সমর্থনেরও কোন সুযোগ দেওয়া হয় নাই। আফগানিস্তানে যুদ্ধ শুধু একটা অজুহাত ছিল মাত্র।’

ফক্স নিউজের বরাদ দিয়ে এনবিসি জানায়, ৯/১১ এর তদন্ত কমিশন ৯/১১ হামলার নির্দেশদাতা হিসেবে ওসাবা বিন লাদেনকে চিহ্নিত করে প্রতিবেদন দিয়েছে। এনবিসি আরও জানায়, যদিও তালেবানের প্রধান মোল্লা ওমর যুক্তরাষ্ট্রে হামলার বিরোধীতা করেছিল এবং তার কয়েকজন সিনিয়র ও এই হামলার বিরোধীতা করেছিল তবুও বিন লাদেন কারও কোন তোয়াক্কা না করে হামলা চালিয়েছে।

উল্লেখ্য, ৯/১১ হামলার ঘটনায় নড়ে-চড়ে বসেছিল পুরো বিশ্ব। ভিত কেপে গিয়েছিল বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রের। ওই সময় আফগানিস্তানে ক্ষমতায় ছিল তালেবান। তালেবান আল কায়েদাকে আশ্রয় দিয়েছে এমন অভিযোগ এনে ৯/১১ ঘটনার পর আফগানিস্তানে হামলা করে যুক্তরাষ্ট্র এবং ক্ষমতাচ্যুত হয় তালেবান। দীর্ঘ বিশ বছর পরে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সেনা প্রত্যাহার করে নিলে ১৫ আগস্ট পুনরায় দেশটির দখল নেয় তালেবান। সুত্র: ডেইলি মেইল।

নয়া শতাব্দী/জেআই/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ