ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কাবুল বিমানবন্দরে আইএস আতঙ্ক

প্রকাশনার সময়: ২৬ আগস্ট ২০২১, ১৭:২২

কাবুল বিমানবন্দরে হামলার আশঙ্কায় আতঙ্ক বিরাজ করছে। যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া এ সন্ত্রাসী হামলার আশঙ্কা প্রকাশ করে তাদের নাগরিকদের বিমানবন্দরে না আসার নির্দেশ দিয়েছেন। সেই সাথে বিমানবন্দর ঘিরে থাকা আফগানদেরও চলে যেতে বলেছেন।

এর আগে আগেই জি-৭ বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন, কাবুল বিমানবন্দরের কাছে আইএসআইএস নামে একটি সন্ত্রাসবাদী সংগঠন হামলা করতে পারে। তারা তালেবান বিরোধী। এরপরই অ্যামেরিকা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া তাদের নাগরিকদের কাবুল বিমানবন্দরের বাইরে সম্ভাব্য সন্ত্রাসী হামলা নিয়ে সাবধান করে তাদের নাগরিকদের কাবুল বিমানবন্দর আপাতত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন।

বিমানবন্দরের বাইরে ঘিরে রয়েছেন আফগান জনতা। তারা তালেবান শাসিত আফগানিস্তানে থাকতে চান না। বাইরের কোনো দেশে যেতে চান। তাদেরও এলাকা ছেড়ে যেতে বলা হয়েছে।

যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সন্ত্রাসী হামলার সম্ভাবনার খবর জানিয়েছেন। আর অ্যামেরিকা তাদের দেশের নাগরিকদের বলেছেন, তারা যেন নিজে থেকে বিমানবন্দরে না আসেন। বিমানবন্দরের গেটের বাইরেই বিপদের কারণ আছে। বিমানবন্দরের তিনটি গেটের বাইরে ভিড় করে থাকা আফগানদের অবিলম্বে চলে যেতে বলা হয়েছে।

কাবুল বিমানবন্দরের উপরে মার্কিন বিমানবাহিনীর বিমান। এই বিমানবন্দর এখনো অ্যামেরিকার দখলে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বিমানবন্দরে সন্ত্রাসী হামলার সম্ভাবনা খুবই বেশি। তাই কেউ যেন কাবুল বিমানবন্দরে না যান। যারা বিমানবন্দরের আশেপাশে থাকেন, তারা যেন দূরে নিরাপদ আশ্রয়ে চলে যান এবং পরবর্তী বার্তার জন্য অপেক্ষা করেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় একই কারণ দেখিয়ে তাদের দেশের নাগরিকদের বলেছেন, ‘আপনারা যদি অন্য কোনোভাবে নিরাপদে আফগানিস্তান ছাড়তে পারেন, তা হলে অবিলম্বে সেটা করুন।’ সূত্র: রয়টার্স/ডয়েছে ভেলে

নয়া শতাব্দী/জেআই/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ