ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ব্যর্থ হলো তালেবান-মাসুদ আলোচনা, দুর্ভেদ্য হচ্ছে পাঞ্জেশির

প্রকাশনার সময়: ২৫ আগস্ট ২০২১, ২০:৪১

১৫ আগস্ট আফগানের রাজধানী কাবুলের পতন ঘটলে আফগানিস্তানের পূর্ণ নিয়ন্ত্রণ চলে যায় তালেবানের হাতে। তবে তালেবান সাম্রাজ্যে হঠাৎ করে হানা দেন আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ। আফগানিস্তানের দুর্ভেদ্য অঞ্চল পাঞ্জেশির থেকে তালেবান প্রাতিরোধের ডাক দেন। সেই সাথে মাসুদ জানান আলোচনার মাধ্যমেও সমাধান হতে পারে।

সেই সমাধানের জন্যই তালেবানের ৪০ সদস্যের একটি প্রতিনিধি দল পাঞ্জেশিরে মাসুদ বাহিনীর সঙ্গে আলোচনা করেছে বলে জানা গিয়েছে। কিন্তু সেই আলোচনায় কোনও সমাধান হয়নি।

তালেবানের সামনে দুটো প্রস্তাব রেখেছেন মাসুদরা। প্রস্তাবে বলা হয়েছে খোরাসানের মানুষদের মূল্যবোধকে স্বীকার করতে হবে। না হলে আরও বড়সড় বিরোধের মুখে পড়ার জন্য প্রস্তুত হতে হবে তালেবানকে।

এর আগে ফ্রান্সভিত্তিক গণমাধ্যম প্যারিচ মাচে এক সাক্ষাৎকারে মাসুদ বলেন, ‘তালেবান যদি নারী ও সংখ্যালঘুদের অধিকারের প্রতি সম্মান দেখায়, উন্মুক্ত সমাজ ব্যবস্থা গণতন্ত্রে রাজি হয়; তাহলে তো এর মাধ্যমে তারাসহ (তালেবান) সমগ্র আফগান উপকৃত হবে। কিন্তু তালেবান কেন এটা বোঝে না?’

জানা যায়, ভৌগোলিক কারণে এমনিতেই অনেকটা সুবিধায় রয়েছে পাঞ্জেশির উপত্যকা। তাকে আরও দুর্ভেদ্য করে তুলছে ‘ন্যাশনাল রেসিসট্যান্স ফ্রন্ট (এনআরএফ)’ সেনারা। উপত্যকায় ঢোকার মূল রাস্তার দু’পাশে চলছে এই বাহিনীর কড়া নজরদারি।

মূল রাস্তার দু’পাশে পাহাড়ে মেশিনগান, মর্টার তাক করে বসে আছে এনআরএফ সেনারা। রাস্তায় টহল দিচ্ছে তাদের বাহিনী। পুরো পাঞ্জেশির যেন দুর্ভেদ্য হয়ে উঠেছে। তালেবান ঢুকলেই পুরো শক্তি দিয়ে তাদের প্রতিহত করতে প্রস্তুত মাসুদ বাহিনী।

তালেবান পাঞ্জেশিরে ঢোকার চেষ্টা করেছিল আগেও। কিন্তু হামলার মুখে পড়ে পিছু হঠতে বাধ্য হয়। তাই এবার পুরো শক্তি নিয়ে ঝাঁপানোর চেষ্টা করতে পারে তালেবান। সেটা আঁচ করেই পাঞ্জেশিরকে আরও দুর্ভেদ্য করার জোর প্রস্তুতি শুরু হয়েছে। পঞ্জশিরের এক যোদ্ধা বলেন, ‘তালেবানদের ধুলোয় মিশিয়ে দেওয়ার জন্য তৈরি আমরা।

উল্লেখ্য, মাসুদ বাহিনীতে থাকা প্রভাবশালীদের মধ্যে রয়েছেন ক্ষমতাচ্যুত আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ ও প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান। সূত্র: আনন্দ বাজার

নয়া শতাব্দী/জেআই/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ