ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
রাশিয়ার হুমকি মোকাবেলা

নর্ডিক দেশগুলোর ‘যৌথ বিমান প্রতিরক্ষা’ চুক্তি

প্রকাশনার সময়: ২৫ মার্চ ২০২৩, ১৪:৫৯

সুইডেন, নরওয়ে, ফিনল্যান্ড এবং ডেনমার্ক বিমান বাহিনীর কমান্ডাররা বলেছেন, ‘রাশিয়ার অব্যাহত হুমকি মোকাবেলার লক্ষ্যে তারা একটি ‘ঐক্যবদ্ধ নর্ডিক বিমান প্রতিরক্ষা’ ব্যবস্থা তৈরির চুক্তিতে স্বাক্ষর করেছেন।’

শুক্রবার (২৫ মার্চ) এই চার দেশের সশস্ত্র বাহিনীর বিবৃতির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল-জাজিরা। প্রতিবেদনে জানানো হয়েছে, ন্যাটোর অধীনে কাজ করার অভিজ্ঞতার ভিত্তিতে তারা একসঙ্গে কাজ করার উদ্দেশ্যে এই জোট গঠন করেছেন এবং একসঙ্গে এই জোট পরিচালনায় তারা সক্ষম।

ডেনিশ বিমান বাহিনীর কমান্ডার মেজর জেনারেল জান ড্যাম রয়টার্সকে জানিয়েছেন, ‘গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাশনের ফলে তারা বিমান বাহিনীকে একীভূত করার সিদ্ধান্ত গ্রহণ করেন।’

তিনি বলেন, ‘আমাদের সম্মিলিত বহরকে একটি বড় ইউরোপীয় দেশের সাথে তুলনা করা যেতে পারে।’

জানা যায়, নরওয়ের কাছে ৫৭টি F-16 ফাইটার জেট এবং ৩৭টি F-35 ফাইটার জেট রয়েছে যার মধ্যে আরও 15টি অর্ডার দেওয়া হয়েছে। ফিনল্যান্ডের ফিনল্যান্ডের ৬২টি এফ/এ-18 হর্নেট জেট রয়েছে এবং ৬৪টি এফ-35 অর্ডার করা আছে, ডেনমার্কের ৫৮টি এফ-16 এবং রয়েছে ২৭টি এফ-35 অর্ডারে রয়েছে। সুইডেনের ৯০ টিরও বেশি গ্রিপেন জেট রয়েছে। তবে এরমধ্যে কতটি বিমান সার্ভিসে রয়েছে তা স্পষ্ট নয়।

গত সপ্তাহে জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে ওই চুক্তি স্বাক্ষরিত হয় যেখানে ন্যাটো এয়ার কমান্ডের প্রধান জেনারেল জেমস হেকার উপস্থিত ছিলেন। জেমস হেকার ওই অঞ্চলে মার্কিন বিমান বাহিনীর তদারকি করেন।

সূত্র : আল-জাজিরা

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ