ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সাইবার নিরাপত্তা সূচকে ৩০ ধাপ এগোল বাংলাদেশ

প্রকাশনার সময়: ২৪ আগস্ট ২০২১, ০৪:৫৬

বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে ৩০ ধাপ এগিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিযোগযোগ ইউনিয়নের (আইটিইউ) আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সূচক-২০২১ এ বাংলাদেশের অবস্থান ৩৮তম।

বিশ্বের ১৯৪টি দেশের সাইবার নিরাপত্তায় গৃহিত আইনি ব্যবস্থা, প্রযুক্তিগত দক্ষতা, সাংগঠনিক ব্যবস্থা, সক্ষমতা বৃদ্ধি এবং পারস্পরিক সহযোগিতার উপর ভিত্তি করে এ সূচক তৈরি করা হয়।

এর আগের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৮তম। তখন এই সূচকে ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের অর্জন ছিল ৮১ দশমিক ২৭, এবারের স্কোর ৫৯ দশমিক ৭৪।

তবে এবারের স্কোর বাহ্যিক দৃষ্টিতে কম মনে হলেও সূচকের সাইবার হুমকি বিশ্লেষণ ও সাইবার অপরাধ মোকাবেলায় শতভাগ নম্বর পেয়েছে এই বিষয়ে কাজ করা বাংলাদেশের আইসিটি বিভাগের বিডি গভ ই-সার্ট। অবশ্য ব্যক্তিগত তথ্যের নিরাপত্তায় কোনো নম্বর দেয়া হয়নি এই সূচকের মূল্যায়নে।

এছাড়া আবশ্যকীয় সেবার নিরাপত্তায় ৮৩ শতাংশ, ই-আইডেন্টিফিকেশন ও ট্রাস্ট সার্ভিস সূচকে ৭৮ শতাংশ, সাইবার ইনসিডেন্ট রেসপন্স সূচকে ৮৩ শতাংশ, সসাইবার সিকিউরিটি পলিসি সংক্রান্ত সূচকে ৪৩ শাতংশ, শিক্ষা ও পেশাদার উন্নয়নে ৪৪ শতাংশ সফলতা পেয়েছে বাংলাদেশ।

এনসিআই সূচকে ৯৬ দশমিক ১০ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে গ্রিস। ৯২ দশমিক ২ নম্বর নিয়ে সূচকে দ্বিতীয় অবস্থানে রয়েছে চেক রিপাবলিক। আর তৃতীয় অবস্থানে থাকা এস্তোনিয়ার স্কোর ৯০ দশমিক ৯১।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ