ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগান ইস্যুতে সর্বদলীয় বৈঠক ডাকলেন মোদি

প্রকাশনার সময়: ২৩ আগস্ট ২০২১, ১৭:৫৪
মোদী ফাইল ছবি

কাবুল দখলের মাধ্যমে গত ১৫ আগস্ট আফগানিস্তানের পূর্ণ নিয়ন্ত্রণ নেয় তালেবান। নিয়ন্ত্রণ নেওয়ার পরেই আফগানিস্তানে অবস্থিত ভারতীয় দূতাবাসে লুটপাট এবং দূতাবাসের গাড়ি দখলে নিয়েছে তালেবান। তাই বোঝায় যাচ্ছিলো তালেবান-ভারত সম্পর্ক সুবিধা হচ্ছে না।

এই পরিস্থিতিতে আফগানিস্তান ইস্যুতে সর্বদলীয় বৈঠক আহ্বান করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে আফগান পরিস্থিতি নিয়ে পার্লামেন্টের উভয় কক্ষের নেতাদের বিস্তারিত জানাতে নির্দেশ দিয়েছেন তিনি।

সোমবার (২৩আগস্ট) ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আগামী বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হবে। খবর এনডিটিভির।

টুইটারে দেওয়া এক পোস্টে জয়শঙ্কর জানান, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে পার্লামেন্টের উভয় কক্ষের নেতাদের অবহিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে। পরে এই বিষয়ে বিস্তারিত জানাবেন পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী।

সূত্র জানিয়েছে, বিদ্যমান পরিস্থিতিতে আফগানিস্তান থেকে দেশটির সংখ্যালঘুদের ভারতে ফেরাতে বিতর্কিত নাগরিকত্ব আইনের যৌক্তিকতা সর্বদলীয় বৈঠকে তুলে ধরতে পারে মোদি সরকার।

তালেবান ক্ষমতা দখলের পর এরইমধ্যে আফগানিস্তান থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নিতে শুরু করে দিল্লি। এই প্রক্রিয়া এখনও অব্যাহত রয়েছে।

ভারতের রাষ্ট্রীয় গণমাধ্যম পিটিআই জানিয়েছে, আরও ৪০০ ভারতীয় নাগরিক এখনও আফগানিস্তানে আটকা পড়ে আছেন

নয়া শতাব্দী/জেআই/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ