ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সময় এসেছে বিশ্বকে আমাদের শক্তি দেখানোর : তুরস্ক

প্রকাশনার সময়: ২৩ আগস্ট ২০২১, ১০:৪৬

দেশীয় প্রযুক্তিতে অত্যাধুনিক প্রতিরক্ষা সরঞ্জামাদি তৈরি করে বিশ্বে তাক লাগিয়ে চলছে রজব তাইয়্যেব এরদোয়ানের দেশ তুরস্ক। ইস্তাম্বুলে আয়োজিত আন্তর্জাতিক প্রতিরক্ষা শিল্প মেলায় পঞ্চম প্রজন্মের স্টেলথ ফাইটার জেট এবং ড্রোন প্রদর্শন করেছে দেশটি। একে তুরস্কের জন্য মর্যাদার বলে মন্তব্য করেন ন্যাশনাল কমব্যাট এয়ারক্রাফট প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট জেনগিন।

করোনা মহামারির মধ্যেই তুরস্ক সামরিক খাতে ব্যাপক উন্নতি করেছে। এ বিষয়ে তুরস্কের প্রতিরক্ষা ঠিকাদার প্রতিষ্ঠান রোকেস্তান-এর জেনারেল ম্যানেজার মুরাত ইকিনিসি বলেন, ‘এখন সময় এসেছে বিশ্বকে আমাদের শক্তি দেখানোর’। তিনি আরো বলেন, সব ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি হচ্ছে। অত্যাধুনিক যুদ্ধ বিমান থেকে শুরু করে নানা প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করছে দেশটি।

দীর্ঘদিন ধরেই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিমান, ক্ষেপণাস্ত্রসহ নানা ধরনের প্রতিরক্ষা সরঞ্জামাদি তৈরি করতে সক্ষম হয়েছে তুরস্ক। তবে এর পেছনেও রয়েছে অনেক কারণ।

মুরাত বলেন, ‘একটি দেশ হিসেবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সবচেয়ে সংকটময় পরিস্থিতি পার করতে হয় তুরস্ককে। একসময় সীমান্তে হুমকি মোকাবিলায় পণ্য কিনতে সক্ষমতা ছিল না। এজন্য আমরা দ্রুত নিজেদের চাহিদা মেটাতে পদক্ষেপ নিতে বাধ্য হই’।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ