ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কমলা হ্যারিসের এশিয়া সফরকে ঘিরে স্বপ্ন দেখছেন মিত্ররা

প্রকাশনার সময়: ২২ আগস্ট ২০২১, ১৯:০১ | আপডেট: ২২ আগস্ট ২০২১, ১৯:০৩

বিশ্ব রাজনীতির আলোচনার কেন্দ্রবিন্দে এখন আফগানিস্তান। তালেবান কর্তৃক আফগানিস্তান দখলে বিশ্ব রাজনীতিতে পাকিস্তানের প্রভাব বেড়েছে বলেও খবর প্রকাশ হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে।

কাবুলের পতনে বিশ্ব রাজনীতিতে চীন-পাকিস্তানের যেমন সুবিধা হয়েছে তেমনি বিপাকে পড়েছে মার্কিনি ও তাদের মিত্ররা। তাই মিত্রদের মনোবল চাঙা করতে এবার এশিয়া সফরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আর এই সফরকে ঘিরেই স্বপ্ন দেখছেন মার্কিনদের মিত্ররা।

যদিও বাইডেন প্রশাসন তালেবানের সাথে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে বলেও জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। তবে গত বিশ বছর ধরে মার্কিন প্রশাসন ও তাদের মিত্র জোট কর্তৃক আফগানিস্তানে নিক্ষিপ্ত হওয়া ২৭ হাজার বেমার ক্ষত কতটা শুখিয়েছে তালেবানের তার উপরেই অনেকাংশে নির্ভর করে তালেবান মার্কিন সম্পর্ক কেমন হবে।

ইতিমধ্যে ভারতীয় দূতাবাসে লুটপাট এবং দূতাবাসের গাড়ি দখল জানিয়ে দিচ্ছে তালেবান-ভারত সম্পর্ক সুবিধে হচ্ছে না। এইরকম নানান বিষয় নিয়ে চরম অস্থিরতা বিরাজ করছে আফগানিস্তানে। দুশ্চিন্তা ভর করেছে মার্কিন মিত্রদের। তালেবানের আফগানিস্তান দখল ইস্যু যে এশীয় রাজনীতিতে গুরুপ্তপূর্ণ প্রভাব বিস্তার করতে চলেছে তা নিয়ে সন্দেহের কোন অবকাশ নেই।

এমন গুরুত্বপূর্ণ সময়ে তাই মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সফর নিয়েও স্বাভাবিক কারণেই তৈরী হয়েছে নানান গুঞ্জন।

জানা যায়, কমলা হ্যারিস এশিয়া সফরে সিঙ্গাপুর ও ভিয়েতনামে মার্কিন সহযোগীদের সঙ্গে আফগান পরিস্থিতি নিয়ে আলাপ করবেন। বেঁধে দেওয়া সময়ের মধ্যে যাতে মার্কিন সেনা এবং নাগরিকরা কাবুল ত্যাগ করতে পারেন, এ ব্যাপারেও আলোচনা করবেন বলেও জানা গেছে।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, আঞ্চলিক মিত্রদের সঙ্গেই আছে যুক্তরাষ্ট্র, এ বার্তা দিতেই মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এশিয়া সফরে আসছেন।

ভারতীয় বংশোদ্ভূত কমলা রোববার সিঙ্গাপুর বিমানবন্দরে অবতরণ করেন। সোমবার(২৩ আগস্ট) থেকে তিনি আঞ্চলিক নেতৃবৃন্দের সঙ্গে আলোচনায় অংশ নেবেন বলে জানা গেছে।

নয়া শতাব্দী/জেআই/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ