ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তালেবানকে আল-কায়েদার অভিনন্দন

প্রকাশনার সময়: ১৯ আগস্ট ২০২১, ১৮:০৫

কাবুল দখলের পর নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল-কায়েদার ইয়েমেন শাখা তালেবানকে অভিনন্দন জানিয়েছে। তারা বলেছে, আমরা আফগান মুসলমানদের অভিনন্দন জানাই তাদের ভূমি দখল করে রাখা আমেরিকানদের পরাজিত করার জন্য এবং আমরা তালেবান ও তার সাহসী নেতৃবৃন্দকে অভিনন্দন জানাই এই বিজয়ের জন্য, যেটি ২০ বছর দীর্ঘ সংগ্রামের ফসল।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, তালেবানকে অভিনন্দন জানানোর পাশাপাশি নিজেদের অভিযান চালিয়ে যাওয়ার কথা বলেছে আল-কায়েদা।

অনলাইনে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্সে প্রকাশ করা হয়েছে আল-কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলার (একিউএপি) বিবৃতি। গতকাল বুধবার এই বিবৃতি প্রকাশ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘অধিকার ফিরিয়ে আনতে এবং দখলদারদের বিতাড়িত করতে জিহাদ বৈধ ও বাস্তবসম্মত উপায়’—তালেবানের জয় থেকে এটাই বোঝা যায়। গণতন্ত্র এবং শান্তি প্রতিষ্ঠার তৎপরতা প্রতারণার শামিল। এটি একই পথে ঘুরপাক খাওয়ার মতো, যার শুরু ও শেষে কিছুই নেই।

একিউএপিকে আল-কায়েদার সবচেয়ে ভয়ংকর শাখা হিসেবে আখ্যায়িত করেছে যুক্তরাষ্ট্র। গত রোববার তালেবানের কাবুল দখলের দিনও ইয়েমেনে উল্লাস করতে দেখা যায় জঙ্গি সংগঠনটির সদস্যদের। এ সময় তারা আতশবাজি ও ফাঁকা গুলি করে তালেবানের ক্ষমতা দখল উদ্‌যাপন করে বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

তালেবানের সঙ্গে আল-কায়েদার সম্পর্ক বেশ পুরোনো। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালেবান। সে সময় আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনকে আশ্রয় দিয়েছিল তারা। তালেবানের এই পৃষ্ঠপোষকতার কারণে ২০০১ সালে আফগানিস্তানে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। সে বছরই পতন হয় তালেবান সরকারের।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ