ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘জীবনের বিনিময় হলেও আমাদের পতাকা রক্ষা করব’

প্রকাশনার সময়: ১৮ আগস্ট ২০২১, ১৮:৫৩ | আপডেট: ১৮ আগস্ট ২০২১, ১৮:৫৬

সম্প্রতি আফগানিস্তানের সরকারি বাহিনীকে হটিয়ে ক্ষমতা দখল করে নেন তালেবান নেতারা। আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি দেশ ছেড়ে পালানোর পরই তালেবানদের চূড়ান্ত বিজয় হয়।

এদিকে তালেবানদের অবৈধভাবে ক্ষমতা দখলের বিরুদ্ধে বুধবার (১৮ আগস্ট) আফগানিস্তানের একাধিক প্রদেশে বিক্ষোভ সমাবেশ করেছে আফগান বাসিন্দারা।

এসময় বিক্ষোভে অংশ নেওয়া বক্তারা জানান, ‘আমাদের পতাকা তালেবানরা পরিবর্তন করে দিয়েছে। আমরা আমাদের জীবনের বিনিময় হলেও আমাদের পতাকা রক্ষা করব।’

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, নানগারহারের ঘানিখেল জেলায় শত শত আফগানকে তালেবানদের বিরুদ্ধে বিক্ষোভ করতে দেখা গেছে। বাসিন্দারা এসময় সাদা তালেবান পতাকা নামিয়ে তাদের পরিবর্তে আফগানিস্তানের জাতীয় পতাকা লাগিয়েছেন।

এদিকে হাতে প্ল্যাকার্ড নিয়ে তালেবান শাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে কাবুলের রাস্তায় নেমেছেন নারীরা।

তারা সামাজিক নিরাপত্তা, শিক্ষা, চাকরি ও রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের অধিকার চায়।

জানা যায়, তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই আতঙ্কে দিন পার করছেন দেশটির নারীরা। তালেবান যতই শরিয়াহ আইন মোতাবেক নারীদের অধিকার বজায় রাখার আশ্বাস দিক না কেন, তাদের ওপর আস্থা রাখতে পারছেন না আফগান নারীরা।

তালেবানের ক্ষমতা দখল তাদের কাছে স্বপ্নভঙ্গের মতো। আফগানিস্তানের প্রথম ও সবচেয়ে কনিষ্ঠতম নারী মেয়র জারিফা জানান, এখন শুধু তালেবানের হাতে নিজের মৃত্যুর দিন গুনছেন তিনি।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, যেসব অঞ্চল গত বছর থেকে তালেবানের দখলে রয়েছে সেসব জায়গায় নারীর অধিকার নেই বললেই চলে।

তালেবান নেতারা শুধু হিজাব পরলেই চলবে বললেও মাথা থেকে পা পর্যন্ত বোরকা ছাড়া কোথাও বের হতে পারছেন না নারীরা। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া কিছু ভিডিও ফুটেজে নারীদের দোররা মারতেও দেখা যায় তালেবানদের। ফলে কট্টরপন্থী এই গোষ্ঠীটির শাসনে নারীর অধিকার বজায় থাকা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

নয়া শতাব্দী/জেআই/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ