ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দেশে দেশে যেভাবে উদযাপন করা হয় বড়দিন

প্রকাশনার সময়: ২৫ ডিসেম্বর ২০২২, ১২:৫১ | আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২, ১৩:০৩
অস্ট্রেলিয়াতে বড়দিন উদযাপন

আজ শুভ বড়দিন। খ্রিষ্টধর্মের প্রবর্তক যিশুখ্রিষ্ট এই দিনে ফিলিস্তিনের পশ্চিম তীরের বেথলেহেমে জন্মগ্রহণ করেন। খ্রিষ্টধর্মাবলম্বীদের বিশ্বাস, সৃষ্টিকর্তার মহিমা প্রচার এবং মানব জাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালনা করার জন্য যিশুখ্রিষ্ট জন্ম নিয়েছিলেন।

এ দিনে খ্রিষ্টানদের ঘরে ঘরে উৎসবের আমেজ। জীবনজুড়ে আনন্দের ঝিলিক। দিবসটি উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশে গির্জায় গির্জায় প্রার্থনা সভাসহ নানা উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করবে এ সম্প্রদায়ের মানুষ। দিনটি উপলক্ষে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে ছুটি থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও এদিনে ছুটি থাকে। দেশে দেশে কিভাবে বড়দিন পালন করা হয়, সেসম্পর্কে জেনে নেয়া যাক-

অস্ট্রেলিয়াতে বড়দিন উদযাপন উপলক্ষে শোভাযাত্রা

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ানরা জাঁকজমকভাবেই উদযাপন করে বড়দিন। খ্রিষ্টান ধর্মটা ওদের মধ্যে গেছে ইউরোপ-আমেরিকা থেকেই। তাই ওরা ইউরোপ-আমেরিকানদের মতো করেই বড়দিন পালন করে। ওদের খাবার-দাবারের মধ্যে একটা বিশেষ পুডিং থাকে। সেই পুডিংয়ের মজা তার ভেতরে এক টুকরো সোনা থাকে। সেই সোনার টুকরোটা যার ভাগ্যে পড়ে, ধরে নেওয়া হয়, তার ভাগ্য খুবই ভালো!

নাইজেরিয়ায় বড়দিন উদযাপন

নাইজেরিয়া

নাইজেরিয়ায় বড়দিনের ছুটি পেলেই শহরের মানুষগুলো গ্রামের দিকে ছুটতে থাকে। ফাঁকা হয়ে যায় শহর। কেনাকাটার দোকানগুলোতে বাড়ে লোকজনের ভিড়। নানা প্রকারের সুস্বাদু সব মাংস ওরা রান্না করে। সঙ্গে নানারকমের পানীয় তো আছেই।

যুক্তরাষ্ট্রে এভাবে স্বাগত জানানো হয় বড়দিন

যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে ক্রিসমাসের আগের দিন বাচ্চারা ক্রিসমাস ট্রির নিচে সুন্দর স্টকিংস ঝুলিয়ে রাখে যেখানে সান্তা উপহার রেখে যান। সকালে ওঠে উপহার পাবার আশায় তারা তাড়াতাড়ি ঘুমাতে যায়। তারা বিশ্বাস করে, সান্তা ৬টি রেইন ডিয়ারে গাড়িতে চড়ে বিশাল ঝোলাভর্তি চকোলেট, ক্যান্ডি আর উপহার নিয়ে এসে তাদের স্টকিং আর ক্রিসমাস ট্রির নিচে রেখে যাবেন। এ দিন শিশুদের সাজ ও আনন্দ চোখে পড়ার মতো ব্যাপার।

ভারতে বড়দিন উদযাপন

ভারত

ভারতের খ্রিষ্টানরা খুব ঘটা করে বড়দিন পালন করে। আমগাছ ও কলাগাছ দিয়ে ক্রিসমাস ট্রি সাজায়। তারা ঘরে ছোট প্রদীপ জ্বালায়। তবে দেশটির শহরের খ্রিষ্টানরা আবার পশ্চিমাদের মতোই বড়দিন উদযাপন করেন।

রাশিয়াতে বড়দিনকে ঘিরে সাজানো চার্চগুলো

রাশিয়া

পৃথিবীর সব দেশে ২৫ ডিসেম্বর ক্রিসমাস পালন করা হলেও রাশিয়ায় কিন্তু তা পালিত হয় ৭ জানুয়ারি। এর কারণ হলো রাশিয়ার অর্থোডক্স চার্চ ধর্মীয় অনুষ্ঠান উদযাপন তারিখ নির্ধারণের ক্ষেত্রে পুরনো জুলিয়ান ক্যালেন্ডার অনুসরণ করে থাকেন। কেউ চাইলে ২৫ ডিসেম্বর বড়দিন পালন করতে পারে। তবে সেখানে সবাই ৭ জানুয়ারিই বড়দিন পালন করে থাকে।

ফ্রান্সে বড়দিন উদযাপন

ফ্রান্স

ফ্রান্সে ক্রিসমাসকে বলা হয় নোয়েল। আর ক্রিসমাস ফাদার বা সান্তা ক্লজকে বলা হয় পেরি নোয়েল। ফ্রান্সের সবাই ক্রিসমাস ট্রিকে পুরনো ধাঁচের সাজে সাজাতেই বেশি ভালোবাসে। তারা তাদের ট্রির ওপরে লাল রঙের রিবন মুড়িয়ে তার সঙ্গে সাদা মোমবাতি দিয়ে ক্রিসমাস ট্রি সাজায়। শহরজুড়ে থাকে নানা আয়োজন।

ব্রাজিলে বড়দিন উদযাপন

ব্রাজিল

ব্রাজিলে সান্তা ক্লজকে ডাকা হয় পাপাই নোয়েল বলে। এদের আচার-অনুষ্ঠান অনেকটাই আমেরিকার সঙ্গে মিলে যায়। ব্রাজিলে যারা একটু বেশি ধনী, তারা ক্রিসমাসে খাবারের তালিকায় মুরগি, টার্কিসহ বিভিন্ন সুস্বাদু পদ রাখেন। এছাড়া চকোলেট আর কনডেন্সড মিল্কের মিশ্রণে তৈরি মিষ্টিও থাকে। এর নাম ব্রিগেডেইরো। তথ্যসূত্র : কাউন্টি লিভিং

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ