ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

কনের দাবিতে বিয়ের যোগ্য পাত্রদের বিক্ষোভ

প্রকাশনার সময়: ২২ ডিসেম্বর ২০২২, ১৯:৫৩

বয়স হলেও বিবাহযোগ্য মেয়ের অভাবে পাত্রী পাচ্ছে না পাত্ররা। তাই কনে খুঁজে দেওয়ার দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন একদল যুবক।

ভারতের মহারাষ্ট্র প্রদেশের সোলাপুর এলাকায় এমন চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে। বুধবার সোলাপুরে বিয়ের যোগ্য একদল যুবক একত্রিত হয়ে একটি দল গঠন করেন। এই দলের নাম দেওয়া হয় ‘ব্রাইডগ্রুম মোর্চা’ বা ‘পাত্রের দল’।

পরে শহরটিতে তারা বিক্ষোভ মিছিল করে নিজেদের দাবি-দাওয়া তুলে ধরেন। বিক্ষোভ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে নিজেদের দাবি জানিয়ে একটি চিঠিও জমা দেন তারা।

এ সময় সন্তান জন্মের আগে গর্ভস্থ ভ্রুণের লিঙ্গ জেনে ফেলার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছেন ব্রাইডগ্রুম মোর্চার সদস্যরা।

বিয়ের পোশাকে মিছিল করে জেলা প্রশাসকের অফিসে যান ওই যুবকরা।

বিক্ষোভে অংশ নেওয়া শামিল রমেশ বরস্কর নামের এক যুবক আনন্দবাজারকে বলেন, ‘আমাদের নিয়ে লোকজন ঠাট্টা করতে পারেন। কিন্তু বিবাহযোগ্য পুরুষরা বিয়ের জন্য মেয়ে খুঁজে পাচ্ছেন না, এটাই আসল সত্যি। কারণ এখানে নারী-পুরুষের অনুপাত ঠিক নেই।’

মিছিলকারীদের দাবি, মহারাষ্ট্রে প্রত্যেক ১ হাজার পুরুষের অনুপাতে নারীর সংখ্যা ৮৮৯ জন। এই অসাম্যের জন্য সরকারের ব্যর্থতাকে দায়ী করেছেন তারা।

তাদের অভিযোগ, জন্মের আগে বা পরে কন্যাভ্রুণ হত্যা করা হয়। সরকার তা বন্ধ করতে সক্ষম হয়নি। সেই কারণেই রাজ্যে নারী-পুরুষের সংখ্যায় ভারসাম্য বজায় নেই।

মিছিলে যারা অংশ নিয়েছিলেন, তাদের বিয়ের জন্য মেয়ে খুঁজে দেওয়ার আহ্বানও জানানো হয়েছে রাজ্য সরকারের কাছে।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ