ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
কপ-১৫

প্রকৃতির জন্য পৃথিবীর এক-তৃতীয়াংশ রক্ষায় ঐকমত্য

প্রকাশনার সময়: ১৯ ডিসেম্বর ২০২২, ২২:৩৩ | আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২, ২২:৩৯

প্রকৃতির সুরক্ষায় পৃথিবীর এক-তৃতীয়াংশ বরাদ্দ দিতে ঐকমত্যে পৌঁছেছে কপ-১৫ সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো। ২০৩০ সালের মধ্যে বিশ্বের জীববৈচিত্র্য রক্ষায় এই ঐতিহাসিক চুক্তিতে সম্মত হয়েছে তারা।

সোমবার (১৯ ডিসেম্বর) কানাডার মন্ট্রিলে অনুষ্ঠিত কপ-১৫: জাতিসংঘের জীববৈচিত্র্য সম্মেলনের শেষ দিনে এ বিষয়ে ঐকমত্য হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুসারে, কপ-১৫: জাতিসংঘের জীববৈচিত্র্য সম্মেলনটি চীনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু দেশটিতে কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় দীর্ঘদিন স্থগিত ছিল। তাই সম্মলেনটি কানাডায় অনুষ্ঠিত হলো।

এ সম্মেলনে প্রকৃতি রক্ষায় পৃথিবীর এক-তৃতীয়াংশ বরাদ্দ করার পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ বাস্তুসংস্থান, বিশেষ করে বিশ্বের বিভিন্ন প্রান্তের রেইন ফরেস্ট, জলাভূমি সংরক্ষণ এবং আদিবাসীদের অধিকার রক্ষার বিষয়েও একমত হয়েছে অংশগ্রহণকারী দেশগুলো।

সম্মেলনটি কানাডায় অনুষ্ঠিত হলেও পরিচালনার দায়িত্ব ছিল চীনের হাতেই। দেশটিই প্রকৃতির সুরক্ষায় পৃথিবীর এক-তৃতীয়াংশ বরাদ্দ দেওয়ার প্রস্তাব আনে এবং আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর আপত্তির পরও প্রস্তাব পাস হয়। এ বিষয়ে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বলেছে, এই ঐতিহাসিক চুক্তির মানে হলো- মানুষ এখন আশা করতেই পারে–জীববৈচিত্র্য ধ্বংসের যে ত্বরিত গতি, তাতে লাগাম টানা সম্ভব হবে।

মূল প্রস্তাবগুলো হলো- বাস্তুসংস্থান টিকিয়ে রাখা, বৃদ্ধি করা ও পুনর্গঠন করা এবং জেনেটিক জীববৈচিত্র্য রক্ষাসহ যেসব প্রজাতি বিপন্ন, সেগুলো রক্ষার উদ্যোগ নেয়া হবে। এ ছাড়া জীববৈচিত্র্যের টেকসই ব্যবহার, বিশেষ করে যেসব প্রজাতি মানবজাতিকে খাদ্য এবং সুপেয় পানিসহ বিভিন্নভাবে সহায়তা করে থাকে, সেগুলো রক্ষা করা।

এসবের বাইরে প্রকৃতির যেসব উৎস থেকে মানুষ উপকৃত হয় যেমন- বিভিন্ন ওষধি গাছগাছড়া এবং যেসব আদিবাসী গোষ্ঠী এসব গাছগাছড়ার রক্ষণাবেক্ষণ করে, তাদেরও রক্ষা করা। জীববৈচিত্র্য রক্ষায় প্রয়োজনীয় অর্থের সংস্থান করার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে প্রস্তাবে।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ