ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেনে আবারো ভয়াবহ রুশ হামলা

প্রকাশনার সময়: ১৭ ডিসেম্বর ২০২২, ১৩:২৯

ইউক্রেনে নতুন করে আরো ভয়াবহ হামলা চালিয়েছে রাশিয়া। এতে সংকট আরো তীব্র আকার ধারণ করেছে। এদিকে এ হামলার কারণে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে যুদ্ধাপরাধের অভিযোগকে আরো উস্কে দেয়া হয়েছে।

ইউক্রেনের তাপমাত্রা হিমাঙ্কের কাছাকাছি। এ অবস্থায় রুশ হামলার কারণে কিছু অঞ্চলে পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে।

দেশটির জাতীয় বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র থেকে বলা হয়েছে, উত্তর, দক্ষিণ ও মধ্যাঞ্চলের গুরুত্বপূর্ণ অবকাঠামোয় রাশিয়ার বেশ কিছু ক্ষেপণাস্ত্র হামলার কারণে বিদ্যুৎ সরবরাহ ফের চালু করতে দীর্ঘ সময় লেগে যেতে পারে।

শুক্রবার এক বিবৃতিতে আরো জানিয়েছে, বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে হাসপাতাল, পানি সরবরাহ কেন্দ্র, তাপ সরবরাহ কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ অবকাঠামোকে প্রাধান্য দেয়া হবে।

এদিকে রাজধানীর বাসিন্দারা শুক্রবার সকালে সাইরেন বেজে ওঠার সাথে সাথে গায়ে কোট জড়িয়ে দ্রুত ভূগর্ভস্থ মেট্রো স্টেশনে ঢুকে পড়েন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল এ ধরনের নির্বিচার সন্ত্রাসের নিন্দা জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, এই হামলা যুদ্ধাপরাধ ও বর্বর। হামলার জন্যে দায়ী সকলকে জবাবদিহি করতে হবে।

উল্লেখ্য, রাশিয়ার একের পর এক বিমান হামলায় ইউক্রেনের প্রায় অর্ধেক বিদ্যুৎ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। এছাড়া বৃহস্পতিবারের হামলায় ১৪ জন প্রাণ হারিয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের কিরিলো টিমোশেঙ্কো।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ