ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘দেশে চিকিৎসায় কিছুটা কনফিডেন্সের অভাব রয়েছে’

প্রকাশনার সময়: ০৮ ডিসেম্বর ২০২২, ২১:১৫ | আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২, ২১:৩৩

আমাদের দেশে চিকিৎসা ক্ষেত্রে মানুষের কিছুটা কনফিডেন্সের অভাব রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) বিকেলে রাজধানীর হোটেল ওয়েস্টিনে বাংলাদেশের ভবিষ্যৎ চিকিৎসা শিক্ষার কৌশল বিষয়ক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানুষ তার সকল সম্পদ বিক্রি করে হলেও ভালো একজন ডাক্তারের কাছে চিকিৎসা গ্রহণ করতে চায়। মানুষ তার নিজের এবং তার প্রিয়জনদের জীবনের ঝুঁকি নিতে চায় না। সেই ক্ষেত্রে কনফিডেন্স আমাদেরকেই উন্নত করতে হবে, আমাদের গবেষণা, কাজ, চিকিৎসা এবং শিক্ষার মাধ্যমে। তাহলে জনগণ বিদেশের পরিবর্তে দেশেই চিকিৎসা গ্রহণ করবে। সে জন্য আমদের চিকিৎসা ক্ষেত্র নিয়ে মানুষের মধ্যে কনফিডেন্স বাড়াতে হবে। ইতোমধ্যে কনফিডেন্স অনেকটাই বেড়েছে।

তিনি বলেন, এখন দেশেই অনেক বাইপাস সার্জারি হচ্ছে, যা আগে কখনও হতো না। বাংলাদেশে এখন যথেষ্ট উন্নত চিকিৎসা হচ্ছে। আগামীতে চিকিৎসা ব্যবস্থা আরও উন্নত হবে। চিকিৎসা ক্ষেত্রে যে উন্নয়ন হয়েছে, তার ৯০ শতাংশ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে হয়েছে।

জাহিদ মালেক বলেন, দেশে চিকিৎসা ক্ষেত্রে গবেষণার অভাব রয়েছে। আমাদের আরও বেশি গবেষণা করা প্রয়োজন। গবেষণার বিষয়ে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনেক গুরুত্ব এবং জোর দিয়েছেন। আমরাও গবেষণায় গুরুত্ব দিচ্ছি। গবেষণার মাধ্যমেই আমরা উন্নত চিকিৎসা ব্যবস্থা পেতে পারি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ