ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

চিনি খেলে কি ডায়াবেটিস হয়?

প্রকাশনার সময়: ১৪ নভেম্বর ২০২২, ১০:৫৭ | আপডেট: ১৪ নভেম্বর ২০২২, ১১:৪৫

ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে ভয়াবহ হারে। বর্তমানে বাংলাদেশে ১ কোটি ৩০ লাখেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত বলে ধারণা করা হয়। তবে ভয়ঙ্কর তথ্য হচ্ছে, ডায়াবেটিস আছে এমন অর্ধেকেরও বেশি মানুষ জানেই না যে তাদের ডায়াবেটিস আছে।

আমাদের অনেকের ধারণা চিনি খেলেই বুঝি ডায়াবেটিস হয়। তাই ডায়াবেটিসের রোগীদের জন্য চিনি খাওয়া পুরোপুরি নিষেধ মনে করা হয়।

এ প্রসঙ্গে গ্রিন লাইফ মেডিক্যাল কলেজ হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তানজিনা হোসেন জানান, চিনি খেলে ডায়াবেটিস হয় কথাটির আসলে প্রত্যক্ষ কোনও ভিত্তি নেই। তবে পরোক্ষ কিছু সংযোগ রয়েছে। যেমন ওজন বেড়ে গেলে বা ওবেসিটি থাকলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে।

তিনি বলেন, অতিরিক্ত চিনিযুক্ত খাবার, কোল্ড ড্রিংক, ডেসার্ট বা রিচ ফুড খেলে আমাদের ওজন বেড়ে যায়। সে হিসেবে চিনির সাথে ডায়াবেটিসের ঝুঁকির একটি সম্পর্ক রয়েছে। তবে চিনি খেলেই যে ডায়াবেটিস হবে, এই কথাটির ভিত্তি নেই।

ডা. তানজিনা আরো বলেন, যদিও চিনি খেলেই ডায়াবেটিস হয় না, তবুও বাড়তি চিনি এবং রিফাইন্ড সুগার এড়িয়ে যাওয়ারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ চিনিতে কোনও ধরনের পুষ্টি থাকে না, শুধু ক্যালোরি থাকে। ফলে চিনি খেলে মেদ বেড়ে যাওয়ার পাশাপাশি হৃদরোগ ও উচ্চ রক্তচাপের মতো রোগের ঝুঁকি বাড়ে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কারণও হতে পারে চিনি।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ