ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা 

প্রকাশনার সময়: ২৭ ডিসেম্বর ২০২১, ১৮:১৩

আমরা ছোটবেলা থেকে খালি পেটে রসুন খাওয়ার কথা শুনে এসেছি। অনেকের কাছে যা নানি-দাদির দাওয়াই নামেই পরিচিত। খালি পেটে রসুন খাবার বিষয়ে বিভিন্ন মতবাদ রয়েছে। খালি পেটে রসুন খেলে বিভিন্ন রোগ দূর হওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধও গড়ে তোলে। খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা জেনে নিন।

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক: গবেষণায় দেখা গেছে, খালি পেটে রসুন খাওয়ার ফলে এটি একটি শক্তিশালী অ্যান্টিবায়োটিকের ন্যায় কাজ করে। সকালে নাস্তার পূর্বে রসুন খেলে এটি আরো কার্যকরীভাবে কাজ করে। তখন খালি পেটে রসুন খাওয়ার ফলে ব্যাকটেরিয়াগুলো উন্মুক্ত হয় এবং তখন রসুনের ক্ষমতার কাছে তারা নতি স্বীকার করে। তখন শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়াসমূহ আর রক্ষা পায় না।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে: যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তারা দেখেছেন, রসুন খাওয়ার ফলে তাদের উচ্চ রক্তচাপের কিছু উপসর্গ উপশম হয়। রসুন খাওয়ার ফলে তারা শরীরে ভালো পরিবর্তন দেখতে পান।

অন্ত্রের জন্য ভালো: খালি পেটে রসুন খাওয়ার ফলে যকৃত এবং মূত্রাশয় সঠিকভাবে নিজ নিজ কার্য সম্পাদন করে। এ ছাড়াও এর ফলে পেটের বিভিন্ন সমস্যা দূর হয় যেমন ডায়রিয়া। এটা হজম ও ক্ষুধার উদ্দীপক হিসেবে কাজ করে। এটি স্ট্রেস দূর করতেও সক্ষম। স্ট্রেস বা চাপের কারণে আমাদের গ্যাস্ট্রিকের সমস্যায় পড়তে হয়। তাই খালি পেটে রসুন খেলে এটি আমাদের স্নায়ুবিক চাপ কমিয়ে এসব সমস্যা দূর করতে সাহায্য করে।

শরীরকে ডি-টক্সিফাই করে : অন্যান্য ওষুধের তুলনায় শরীরকে ডি-টক্সিফাই করতে রসুন কার্যকরী ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মতে, রসুন প্যারাসাইট, কৃমি পরিত্রাণ, জিদ, জ্বর, ডায়াবেটিস, বিষন্নতা এবং ক্যান্সারের মতো বড় বড় রোগ প্রতিরোধ করে।

রসুন : রসুন যক্ষ্মা, নিউমোনিয়া, ব্রংকাইটিস, ফুসফুসের কনজেশন, হাঁপানি, হুপিং কাশি ইত্যাদি প্রতিরোধ করে। রসুন এসব রোগ আরোগ্যের মাধ্যমে বিস্ময়ের সৃষ্টি করেছে।

যক্ষ্মা প্রতিরোধক: আপনার যদি যক্ষ্মা জাতীয় কোনো সমস্যা ধরা পড়ে, তাহলে সারা দিনে একটি সম্পূর্ণ রসুন কয়েক অংশে বিভক্ত করে বারবার খেতে পারেন। এতে আপনার যক্ষ্মা রোগ নির্মূলে সহায়তা পাবেন।

সতর্কবার্তা : যাদের রসুন খাওয়ার ফলে এলার্জি হবার আশঙ্কা রয়েছে বা হয় তারা অবশ্যই কাঁচা রসুন খাওয়া থেকে বিরত থাকুন। যাদের রসুন খাওয়ার ফলে মাথাব্যথার সমস্যা হয়, বমির প্রাদুর্ভাব হয় বা অন্য কোনো সমস্যা দেখা যায় তাদের কাঁচা রসুন না খাওয়াই ভালো। অনেকের রসুনের গন্ধ সহ্য হয় না। এখন রসুনকে ওষুধের বড়ি হিসেবে তৈরি করার জন্য সুপারিশ করা হয়েছে। সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ