ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দ্রুত ওজন কমানোর সহজ কৌশল

প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২১, ০৬:১২
সংগৃহীত ছবি

শরীরের বাড়তি ওজন নিয়ে মুশকিলে পড়তে হয় অনেককেই। তবে বাড়তি ওজন কমানোর জন্য নানারকম প্রচেষ্টা থাকে কম বেশি সবারই। খাদ্য গ্রহণের ক্ষেত্রে নানা সতর্কতা থাকে। তবে পানি পানের মাধ্যমেই আপনি কমাতে পারেন আপনার বাড়তি ওজন। নিয়মিত যেভাবে পানি পান করেন, সেভাবে পানি পান করলে ওজন কমবে না। কিছু নিয়ম মেনে পানি পান করলেই পাবেন আপনার কাঙ্ক্ষিত ওজন।

ওয়াটার ফাস্টিং এক কথায় দীর্ঘ সময় শুধু পানি করে থাকা ওয়াটার ফাস্টিং। যারা স্বল্প সময়ে ওজন কমাতে চান, তাদের প্রতি বেলায় সময় ভাগ করে এই তরল পান করতে হবে। টানা ২০ দিন ওয়াটার ফাস্টিং করলে খুব সহজেই কমবে ওজন। পুষ্টিবিদদের মতে, দিনের শুরু থেকে সাত বা আট ঘণ্টা সময় পর্যন্ত শুধু খাওয়া ও পান করা যাবে স্যুপ, জুস আর পানি। ওয়াটার ফাস্টিং টানা ২০ দিন করতে পারলে কমে যাবে ৫ থেকে ৬ কেজি ওজন। তবে টানা ২০ দিনের বেশি এটা না করা ভালো।

আপনার শরীর এই ফাস্টিংয়ের উপযোগী কিনা?

ওয়াটার ফাস্টিং করার আগে জেনে নিতে হবে আপনার শরীর এ ধরনের ডায়েটের উপযোগী কি না। সাধারণত হিমোগ্লোবিন কম থাকলে এটা করা যাবে না। যাদের ডায়াবেটিস আছে এবং রক্তচাপ কম থাকে, তারা ওয়াটার ফাস্টিং করতে পারবে না। কেননা অনেক সময় কাজের ধরন, বয়স, ওজন এবং কতটুকু শারীরিক পরিশ্রম করছেন, তার ওপর নির্ভর করেও ওয়াটার ফাস্টিং চার্ট করা হয়ে থাকে।

ফাস্টিংয়ের তালিকা

যারা শারীরিকভাবে সুস্থ, তাদের জন্য ওয়াটার ফাস্টিংয়ের একটা নমুণা তালিকা দেয়া হলো_

যেমন সকাল আটটার মধ্যে ঘুম থেকে উঠে হালকা কুসুম গরম পানিতে লেবু ও মধু মিশিয়ে পান করতে হবে। এরপর বেলা ১১টার দিকে আঁশসহ যে কোনো ফলের রস। বেলা দুইটায় শসা ও টমেটোর জুস। বিকেলে এক কাপ লাল চালের ভাতের সঙ্গে খেতে পারেন এক টুকরা মাছ আর এক বাটি সবজি। ভাত খেতে না চাইলে এ সময় ভেজিটেবল স্যুপও খেতে পারেন। সন্ধ্যা বেলায় চিয়া বীজ খেতে পারেন লেবু দিয়ে। আর রাতে ঘুমানোর আগে এক কাপ টক দই খাবেন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ