ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দ্রুত সন্তান নিতে যে নিয়মগুলি মানতে হবে

প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪০
প্রতীকী ছবি

বিয়ের পর প্রত্যেক দম্পতির পরম আকাঙ্ক্ষা থাকে সন্তান নেয়ার। তবে বর্তমানে অনেকেই কর্মব্যস্ত জীবনে দেরি করে সন্তান নিতে চান। তবে যখন সন্তান নেওয়ার আশা করেন তখন অনেক চেষ্টা করেও গর্ভধারণ করা সম্ভব হয় না। এজন্য অনেকেই হতাশ হয়ে পড়েন।

এর প্রভাব পড়ে শরীরের উপরও। এ কারণে গর্ভধারণে আরো সময় লেগে যায়। তবে কিছু নিয়ম মানলেই গর্ভধারণে পথচলা আরও মসৃণ হতে পারে।

জেনে নিন গর্ভধারণের আগে যে বিষয়গুলো মানা জরুরি-

গর্ভ নিয়ন্ত্রণের ওষুধ বন্ধ: গর্ভ নিয়ন্ত্রণের ওষুধ খাওয়া বন্ধ করুন। ওষুধ বন্ধ করে দেয়ার পরও শরীরের স্বাভাবিক ঋতুচক্রে ফিরতে সময় লাগবে অন্তত ৩ মাস। তাই আগে থেকেই পরিকল্পনা করুন।

উপযুক্ত সময়: মাসের কোন দিনগুলোতে যৌনমিলন করলে গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বাড়িয়ে দিতে পারে তা জানতে হবে। মাসিকের শুরু থেকে ১৩ বা ১৪ দিন পর্যন্ত শরীর সবচেয়ে বেশি প্রস্তুত থাকে। তাই এ সময় চেষ্টা করুন।

কী ভাবে সঙ্গম: কী ভাবে সঙ্গমে লিপ্ত হচ্ছেন গর্ভধারণের ক্ষেত্রে তারও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। কীভাবে সঙ্গম করলে অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা বাড়ে তার পরামর্শ নিন স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে।

ধূমপান করবেন না: সন্তানধারণের সম্ভাবনা কমিয়ে দিতে পারে তামাক। তাই যত দ্রুত সম্ভব ধূমপান বন্ধ করুন। এতে ভবিষ্যতেও আপনার সুস্থ সন্তান ধারণে সুবিধা হবে।

ওজন নিয়ন্ত্রণ: অতিরিক্ত ওজন শরীরে নানা রকম জটিলতা তৈরি করে। তাই ওজন নিয়ন্ত্রণ রাখুন। কেননা ওজন বেশি হলে গর্ভধারণ দেরি হয়।

তবে কিছুদিন চেষ্টার পর সফল না হলে মন খারাপ বা নিজেকে দায়ী করার কিন্তু কোনো কারণ নেই৷ অনেকের ক্ষেত্রে সময় বেশি লাগতে পারে৷ আসলে গর্ভধারণ নির্ভর করে নারী, তার জননক্ষমতা, ওভুলেশন বা ডিম্বোস্ফোটনের তারিখ, নারীর সাধারণ স্বাস্থ্য এবং জীবনযাত্রার ওপর৷

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ