ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ২৫ জন

প্রকাশনার সময়: ১২ জুলাই ২০২৪, ২২:০১

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ২৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে এ সময় নতুন করে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। ফলে চলতি বছরে মশাবাহিত রোগটিতে মৃত্যুর সংখ্যা ৪৭ জনে স্থির আছে।

শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৫ জন। আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ১৩ জন রয়েছেন। এছাড়া ঢাকা বিভাগে ৭ জন, চট্টগ্রামে তিনজন এবং ময়মনসিংহ ও রাজশাহী বিভাগে একজন করে রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১২ জুলাই পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট চার হাজার ৩৩৬ জন। যাদের মধ্যে দুই হাজার ৬২৬ জন পুরুষ (৬০ দশমিক ৬০ শতাংশ) এবং এক হাজার ৭১০ জন নারী (৩৯ দশমিক ৪০ শতাংশ)। এ সময় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন তিন হাজার ৯৭৪ জন।

১ জানুয়ারি থেকে ১২ জুলাই পর্যন্ত মৃত ৪৭ জনের মধ্যে পুরুষ ২১ জন (৪৪ দশমিক ৭০ শতাংশ) এবং নারী ২৬ জন (৫৫ দশমিক ৩০ শতাংশ)।

প্রতিবছর বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০২৩ সালের জুন মাস থেকে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। গেল বছর দেশে তিন লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। এর মধ্যে ঢাকায় এক লাখ ১০ হাজার আটজন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন দুই লাখ ১১ হাজার ১৭১ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরেন তিন লাখ ১৮ হাজার ৭৪৯ জন। গত বছর এক হাজার ৭০৫ জন মানুষ মশাবাহিত এই রোগে মারা গেছেন। যা দেশের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ মৃত্যু।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ