মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

আরও ২৭ ডেঙ্গু রোগী হাসপাতালে

প্রকাশনার সময়: ২০ জুন ২০২৪, ২১:৪৩

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২৭ জন হাসপাতালে ভর্তি হয়েছে। তবে এসময় নতুন করে মৃত্যুর ঘটনা ঘটেনি। এতে চলতি বছরে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ৪১ জনে স্থির আছে।

বৃহস্পতিবার (২০ জুন) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক নিয়মিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে বলা হয়, সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৭ জন। আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার নয়জন রয়েছেন। এছাড়া ঢাকা বিভাগে দুইজন, বরিশাল বিভাগে ৫ জন, চট্টগ্রামে ৭ জন, খুলনায় ৩ ও ময়মনসিংহ বিভাগে একজন করে রোগী ভর্তি হয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট তিন হাজার ৩০৪ জন। যাদের মধ্যে এক হাজার ৯৯৩ জন পুরুষ (৬০ দশমিক ৩০ শতাংশ) এবং এক হাজার ৩১১ জন নারী (৩৯ দশমিক ৭০ শতাংশ)। এসময় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন তিন হাজার ১৩৪ জন।

১ জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত মৃত ৪১ জনের মধ্যে পুরুষ ২০ জন (৪৮ দশমিক ৮০ শতাংশ) এবং নারী ২১ জন (৫২ দশমিক ২০ শতাংশ)।

প্রতিবছর বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০২৩ সালের জুন মাস থেকে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। গেল বছর দেশে তিন লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। এর মধ্যে ঢাকায় এক লাখ ১০ হাজার আটজন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন দুই লাখ ১১ হাজার ১৭১ জন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেন তিন লাখ ১৮ হাজার ৭৪৯ জন। গত বছর এক হাজার ৭০৫ জন মানুষ মশাবাহিত এই রোগে মারা গেছেন। যা দেশের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ মৃত্যু।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ