ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

অগ্নিকাণ্ড থেকে ফোনের সুরক্ষা করবেন যেভাবে

প্রকাশনার সময়: ১২ অক্টোবর ২০২২, ২১:২০
ছবি - সংগৃহীত

মোবাইলের ব্যাটারিতে হঠাৎ বিস্ফোরণ বা আগুন ধরার কারণে মানুষের প্রাণহানি ও আহত হওয়ার ঘটনা ঘটেছে। জেনে নিন কি কারণে মোবাইল ফোনে আগুন ধরে-

ব্যাটারি ফুলে যাওয়া : মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া হলো প্রথম এবং সবচেয়ে সুস্পষ্ট সতর্কবার্তা । ব্যাটারি ফুলে গেলে দ্রুত পরিবর্তন করুন এবং যথাস্থানে ডিসপোজ করুন। ডিভাইসের আকৃতিতে যে কোনো পরিবর্তনে সতর্ক থাকুন।

ক্ষতিগ্রস্ত ফোন ব্যবহার : নষ্ট ছিল বা নষ্ট হয়ে আছে; কিন্তু সচল এমন ফোন ব্যবহার করা উচিত নয়। ফাটা ডিসপ্লে, ক্ষতিগ্রস্ত ব্যাটারি ও ফোন ব্যবহার থেকে বিরত থাকুন। শর্টসার্কিট, অত্যধিক গরম এবং অন্যান্য কারণেও স্মার্টফোন বিস্ফোরিত হতে পারে, এমনকি আগুনও ধরতে পারে।

নকল চার্জার : ডিভাইসের সঙ্গে থাকা বা অথরাইজড কোম্পানির চার্জার ব্যবহার করুন। নকল ও সস্তা চার্জার কিনে টাকা বাঁচানোর চেষ্টা থেকে বিরত থাকুন।

থার্ড পার্টি অ্যাডাপ্টার, মিক্স ম্যাচিং কেবল : স্মার্টফোনের আসল কেবল এবং অ্যাডাপ্টার দিয়ে চার্জ করুন। অন্য কোনো ব্র্যান্ডের চার্জার ব্যবহার করলে আপনার স্মার্টফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।

কর্ড ব্যবহারে সতর্কতা : চার্জারের ক্ষয়প্রাপ্ত বা গলে যাওয়া তার ব্যবহার করা কোনোমতেই উচিত নয়। ক্ষতিগ্রস্ত কেবল শুধু চার্জিং সমস্যাই নয়, আগুনের ঝুঁকিও বাড়ায়।

নকল ব্যাটারি ব্যবহার : কখনোই থার্ড পার্টি বা নকল ব্যাটারি ব্যবহার করা ঠিক নয়। এ ধরনের ব্যাটারির দুর্বলভাবে তৈরি লিথিয়াম আয়ন ব্যাটারি অতিরিক্ত গরম হতে পারে, আগুন ধরতে পারে এবং বিস্ফোরিত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

অতিরিক্ত চার্জ : ফোনটি ১০০ শতাংশ পর্যন্ত চার্জ করা সব সময় প্রয়োজন নেই। ৯০ শতাংশ পরে ব্যাটারি চার্জ করার পর বিচ্ছিন্ন করা ভালো। এতে ব্যাটারির আয়ু বাড়ে। ফোন অতিরিক্ত চার্জ করলে ব্যাটারি প্রসারিত হতে পারে এবং ঝুঁকির কারণ হয়ে উঠতে পারে।

দীর্ঘ সময় অতিরিক্ত তাপমাত্রায় রাখা : নিয়মিত ফোনকে অধিক তাপমাত্রায় উন্মুক্ত রাখলে ব্যাটারির দীর্ঘমেয়াদি ক্ষতি হয়। দীর্ঘ সময়ের জন্য সরাসরি সূর্যালোক বা বন্ধ গাড়িতে রেখে দিলে স্মার্টফোন অতিরিক্ত গরম হয়। সরাসরি সূর্যালোক বা অন্যান্য তাপ উৎস থেকে দূরে রাখুন।

সূত্র : গ্যাজেটসনাউ

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ