ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ওপেনএআই ও মাইক্রোসফটের বিরুদ্ধে নিউইয়র্ক টাইমসের মামলা

প্রকাশনার সময়: ২৯ ডিসেম্বর ২০২৩, ০৭:৫৬

ব্যবহারকারীদের সহায়তায় কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) চ্যাটবটের প্রশিক্ষণে বিভিন্ন তথ্য ব্যবহার করছে কোম্পানিগুলো। প্রচলিত বিভিন্ন মাধ্যমে থেকে এসব তথ্য নেয়া হচ্ছে। অনুমতি ছাড়া কয়েক লাখ কনটেন্ট ব্যবহারের অভিযোগে এবার ওপেনএআই ও মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস।

এক বিবৃতিতে সংবাদমাধ্যমটি জানায়, যুক্তরাষ্ট্রের প্রথম গণমাধ্যম হিসেবে নিউইয়র্ক টাইমস ওপেনএআই, মাইক্রোসফট ও কোপাইলটের বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের বিষয়ে মামলা করছে। লেখকসহ অন্যরাও কোনো ক্ষতিপূরণ ছাড়া এআই পরিষেবার মাধ্যমে তথ্য সংগ্রহ বন্ধে মামলা করেছেন।

ম্যানহাটনের ফেডারেল আদালতে দাখিল করা অভিযোগে সংবাদমাধ্যমটি জানায়, ওপেনএআই ও মাইক্রোসফট পাঠকদের কাছে বিনামূল্যে তথ্য সরবরাহে সাংবাদিকতায় নিউইয়র্ক টাইমসের কপিরাইট কনটেন্ট হাতিয়ে নেয়ার চেষ্টা করছে। এক বিবৃতিতে টাইমস জানায়, পেমেন্ট ছাড়া সংবাদমাধ্যমের কনটেন্ট ব্যবহার করে পাঠক আকৃষ্ট করার মধ্যে পরিবর্তনযোগ্যতার মতো কিছু নেই। অন্যদিকে ওপেনএআই ও মাইক্রোসফট জানায়, এআই মডেলের প্রশিক্ষণে কপিরাইটযুক্ত কনটেন্টের ব্যবহার ন্যায্য। এ বিষয়ে আইনেও ব্যাখ্যা রয়েছে।

যুক্তরাষ্ট্রের কপিরাইট অফিসের তথ্যানুযায়ী, ট্রান্সফরমেটিভ বা পরিবর্তনযোগ্যতার জন্য কনটেন্টে নতুন কিছু যুক্ত করা হয় এবং এটি স্বাভাবিক। অভিযোগের মাধ্যমে নিউইয়র্ক টাইমস নির্দিষ্ট কোনো ক্ষতিপূরণ চায়নি। তবে সংশ্লিষ্ট ও বিশ্লেষকদের মতে এর পরিমাণ আনুমানিক কয়েক কোটি ডলার হতে পারে। এছাড়া গণমাধ্যমটি ওপেনএআই ও মাইক্রোসফট নির্মিত যেসব চ্যাটবট মডেলে সংবাদমাধ্যমটির কনটেন্ট ব্যবহার করেছে সেগুলো ধ্বংস বা বন্ধ করার কথাও জানিয়েছে।

ই-মেইলে পাঠানো বিবৃতিতে চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা ওপেনএআই জানায়, তারা কনটেন্ট নির্মাতা ও মালিকদের অধিকারকে সম্মান করে। নিউইয়র্ক টাইমসের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে এবং এগিয়েছে। কিন্তু সাম্প্রতিক এ অভিযোগ হতাশাজনক। এ বিষয়ে যোগাযোগ করা হলেও মাইক্রোসফটের কাছ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সাধারণ এআই কোম্পানিগুলো জেনারেটিভ এআই চ্যাটবটকে প্রশিক্ষণ দেয়ার জন্য অনলাইন থেকে তথ্য সংগ্রহ করে এবং এখন পর্যন্ত কয়েকশ কোটি ডলারের তহবিলও তৈরি করেছে। বিনিয়োগকারীদের হিসাবে ওপেনএআইয়ের বর্তমান বাজারমূল্য ৮ হাজার কোটি ডলারের বেশি।

ডেভিড বালদাচি, জনাথন ফ্রানজেন, জন গ্রিশাম, স্কট টুরোসহ ঔপন্যাসিকরাও ম্যানহাটনের ফেডারেল আদালতে ওপেনএআই ও মাইক্রোসফটের বিরুদ্ধে মামলা করেছেন। তাদের দাবি, এআই মডেলগুলো প্রশিক্ষণের জন্য তাদের কয়েক হাজার বই এর তথ্য সংগ্রহ করেছে। জুলাইয়ে কৌতুক অভিনেতা সারাহ সিলভারম্যান এবং অন্য লেখকরা সানফ্রান্সিসকোয় ওপেনএআই ও মেটা প্লাটফর্মের বিরুদ্ধে মামলা করেছিলেন। তাদের অভিযোগ, ২০০১ সালে বাজারে আসা সিলভারম্যানের বই দ্য বেডওয়েটারসহ তাদের বিভিন্ন কাজের তথ্য ব্যবহার করেছে। তবে নভেম্বরে সেসব মামলার অধিকাংশই খারিজ করে দেয়া হয়।

জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির ব্যবসায়িক আইন ও নীতিশাস্ত্রের অধ্যাপক দেবেন দেশাই বলেন, ‘কপিরাইট শিল্প নিয়ন্ত্রণে দ্বিতীয় দফায় চ্যালেঞ্জ তৈরি করছে ওপেনএআই।’ চ্যাটবটগুলো পাঠক আকৃষ্ট করতে ও ধরে রাখার জন্য প্রধান গণমাধ্যমগুলোর মধ্যে প্রতিযোগিতাকে আরো জটিল করেছে।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ