ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফোন দেরিতে চার্জ হওয়ার কারণ ও সমাধান

প্রকাশনার সময়: ০১ নভেম্বর ২০২৩, ১৮:৫৬
ছবি : সংগৃহীত

অনেক সময় ফোন চার্জে লাগিয়ে রাখলেও ফুল চার্জ হয় না। আবার চার্জ হলেও অনেক সময় লেগে যায়। অনেকেই এই সমস্যায় ভুগেন। কারো অনেক ধীরে ফোন চার্জ হয় আবার কারো কারো ফোনে এক ঘণ্টার মধ্যেই ফুল চার্জ হয়।

এসবের কয়েকটি কারণ হলো-

ধীরে চার্জ হওয়ার জন্য প্রথমে আপনি ক্যাবল পরীক্ষা করে দেখতে পারেন। কারণ ক্যাবলে সমস্যা থাকলে ফোন চার্জ হতে দেরি হয়ে যায়। অনেকে আবার এক ক্যাবল সব ডিভাইসে ব্যবহার করেন। এটি ঠিক নয়। এভাবে অতিরিক্ত ব্যবহারের ফলে ক্যাবলের ভেতরে ছোট যে কাটা থাকে, সেগুলো বেঁকে যায়। তাই চার্জ ঠিকমতো না হলে ক্যাবল পাল্টে ফেলুন।

অনেকেই কম্পিউটারের সঙ্গে ক্যাবলজুড়ে ফোন চার্জ দেন। এক্ষেত্রে খুব ধীরে চার্জ হবে। চার্জের জন্য ওয়্যারলেস চার্জার ব্যবহার না করাই ভালো। একটি ডিভাইসের জন্য একটি চার্জার রাখবেন। এরপরেও যদি চার্জ ধীরে হয়, তাহলে আপনার বাড়ির বিদ্যুৎ ব্যবস্থায় সমস্যা থাকতে পারে।

ফোন চার্জে দিয়ে অনেকেই ফেসবুক চালান বা গেইম খেলেন। এসব অভ্যাসের কারণে ফোন ধীরে ধীরে চার্জ নেয়। চার্জের সময় ফোনের ডিসপ্লে অন থাকলেও চার্জের গতি কমে যায়। চার্জিং পোর্টের সমস্যার কারণেও চার্জ ধীর গতিতে হয়। এরকম হলে সার্ভিস সেন্টার থেকে চার্জিং পোর্ট সারিয়ে নিতে হবে।

ব্যাটারির সমস্যার কারণেই বেশিরভাগ সময় চার্জ হতে দেরি হয়। চার্জার কিংবা ক্যাবল ঠিক থাকলেও অনেক সময় ব্যাটারির সমস্যার কারণে চার্জ ধীর গতিতে হতে পারে। তবে এক্ষেত্রে চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া, স্মার্টফোন গরম হওয়া কিংবা অস্বাভাবিক হারে চার্জের পরিমাণ বাড়া-কমার মতো সমস্যা দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে ব্যাটারি পরিবর্তন করলে সমস্যার সমাধান হয়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ