ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলা বানান ও ব্যাকরণ সংশোধন করবে কৃত্রিম বুদ্ধিমত্তার ‘সঠিক’

প্রকাশনার সময়: ১৮ আগস্ট ২০২১, ০৬:৪৮ | আপডেট: ১৮ আগস্ট ২০২১, ০৭:০৫

বাংলা বানান ও ব্যাকরণ সংশোধনকারী অ্যাপ ‘সঠিক’ এর পরীক্ষামূলক সংস্করণ খুব শিগগিরই সবার জন্য উন্মুক্ত করা হবে। সোমবার (১৬ আগস্ট) রাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার ব্যক্তিগত ফেসবুক পেইজে এ কথা জানিয়েছেন।

প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন, ‘সঠিক’ অ্যাপ্লিকেশনটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন। মাইক্রোসফট ওয়ার্ডে সরাসরি ব্যবহার ছাড়াও এর বিভিন্ন ডিস্ট্রিবিউশন ব্রাউজার প্লাগ-ইন, অ্যান্ড্রয়েড ও আইওএস কিবোর্ড এবং স্ট্যান্ড-অ্যালোন অ্যাপস হিসাবে ব্যবহার করা যাবে। বাংলা কম্পিউটিং-এ ‘সঠিক’ অ্যাপটি ডিজিটাল মাধ্যমে বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে আশা করেন তিনি।

আইসিটি বিভাগের আওতাধীন বিসিসি কর্তৃক বাস্তবায়নাধীন ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্পের সংশ্লিষ্টদের সঙ্গে নিয়মিত এক বৈঠকে পরীক্ষামূলক সংস্করণ প্রকাশের বিষয়ে নিশ্চিত করা হয়।

এছাড়া একই প্রকল্পের আওতায় ‘সঠিক’ ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন বাংলা পাবলিক সেন্টিমেন্ট বিশ্লেষণ ‘জনমত’ এবং বাংলা ওসিআর ‘বর্ণ’সহ আরও বেশ কয়েকটি জনগুরুত্ব সম্পন্ন সফটওয়ার তৈরির কাজ চলছে, যা পর্যায়ক্রমে সবার জন্য উন্মুক্ত করা হবে।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ