ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সল্ট ফ্ল্যাট— প্রকৃতির অপার রূপ

প্রকাশনার সময়: ২৮ এপ্রিল ২০২২, ১১:৩৫

বলিভিয়ায় অবস্থিত বিশ্বে লবণের বৃহত্তম সমতলভূমিটি হয়ে উঠেছে সৌন্দর্যে লীলাভূমি। জায়গাটির নাম ‘সালার ডি ইউনি’ সল্ট ফ্ল্যাট। লবণের বিস্তৃত এই সমতল ভূমিতে মৌসুমী বৃষ্টিপাতের ফলে ভূ-ত্বকের ওপরে পাতলা স্তর জমা হয়। যেখানে দেখা মেলে অপূর্ব সুন্দর প্রতিবিম্বের। আর এসব মনোরম দৃশ্য দেখতে প্রতি বছর জায়গাটিতে ভিড় করে পর্যটকরা।

বিশুদ্ধ লবণে ভরা বিস্তীর্ণ অঞ্চলের দেখা মিলবে উত্তর আমেরিকার দেশ বলিভিয়ায়। প্রকৃতির এক চমৎকার অংশ বলিভিয়ার ‘সালার ডি ইউনি’ নামের এই লবণের সমতলভূমি। এর উচ্চতা প্রায় ১২ হাজার ফুট। এটি মধ্য আন্দিজে অবস্থিত আল্টিপ্লানো এলাকার প্রায় ৪ হাজার বর্গমাইলজুড়ে বিস্তৃত। প্রতি বছর নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত ভারী মৌসুমি বৃষ্টিপাত এবং প্রবল বাতাসের কারণে এর ভূ-পৃষ্ঠে সৃষ্টি হয় নান্দনিক দৃশ্যাবলির। গোলাপি ফ্ল্যামিঙ্গোসহ, প্রাচীন ক্যাকটি এবং বিরল প্রজাতির হামিংবার্ড ‘সালার ডি ইউনিতে’ বাস করে। খরগোশের কানযুক্ত ভিসচা, চিনচিলাস জাতের ইঁদুরসহ লবণাক্ত পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারা অন্যান্য প্রজাতির আবাসস্থলও এটি।

উপগ্রহের চিত্রে বলিভিয়ার এই স্থানটি একটি সাদা, সমতল জায়গার মতো দেখায়। আর্দ্র মৌসুমে লবণের সমতলভূমিটি ছয় থেকে বিশ ইঞ্চি গভীর একটি বিশাল লবণাক্ত হ্রদে রূপান্তরিত হয়। মৌসুমি বৃষ্টিপাতের ফলে এর ভূত্বকের ওপরে একটি পাতলা লবণের স্তর পরে। এতে সৃষ্টি হয় আকাশ-পাতালের মিলনস্থলের মতো একটি অত্যাশ্চর্য প্রতিবিম্বের। এই অপরূপ দৃশ্য উপভোগ করতে এবং ছবি তুলতে ভিড় জমায় পর্যটকরা।

লবণভূমি ‘সালার ডি ইউনি’তে পর্যটকদের জন্য আকর্ষণীয় হোটেল ও রেস্টুরেন্টের ব্যবস্থা রয়েছে। সেখানে হোটেলের দেয়ালসহ যাবতীয় আসবাবপত্র লবনের তৈরি। যা পর্যটকদের আকর্ষণ করে। তবে, বিরূপ আবহাওয়া ও অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যার কারণে এ বছর বিরাট সমস্যার সম্মুখীন হয়েছে সল্ট ফ্ল্যাট অঞ্চলের পর্যটনশিল্প।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ