ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

অপছন্দ ঋণগ্রস্ত স্বামীর সংসার

প্রকাশনার সময়: ০৩ মার্চ ২০২২, ০০:০০ | আপডেট: ০৩ মার্চ ২০২২, ১১:২৯

কথায় আছে টাকা থাকলে বাঘের চোখও মেলে। মেলে স্ত্রীর অতিরিক্ত সোহাগও। আবার টাকা না থাকলে ঘরের বউও ভালো বাসে না। শুধু তাই নয়, স্বামী যদি ঋণগ্রস্ত থাকে তাহলে তার সঙ্গে সংসার করতে অপছন্দ করেন অনেক নারী। নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

আমেরিকার ‘জাতীয় ঋণ সমীক্ষা’ বলছে প্রতি পাঁচজনের মধ্যে তিনজন মার্কিন নাগরিকই বলেন, তারা ঋণগ্রস্ত অবস্থা পছন্দ করেন না মোটেও। আর এই কারণে সঙ্গীর ঋণের অংশীদার হতে চান না বলে সম্পর্ক ভাঙতেও আপত্তি নেই তাদের।

সমীক্ষা আরো বলছে, শতকরা ৫৪ জন মার্কিন নাগরিক জানিয়েছেন সঙ্গীর ঋণগ্রস্ত হয়ে পড়া বিবাহ বিচ্ছেদের জন্য যথেষ্ট বড় কারণ। ঋণগ্রস্ত সঙ্গীর অর্থনৈতিক সমস্যার অংশীদার হতে চান না তারা।

কিন্তু কেন এমন হয়? বিশেষজ্ঞদের মতে, একটি বড় অংশের দম্পতির মধ্যে অর্থনৈতিক অবস্থা নিয়ে স্বচ্ছতার অভাব রয়েছে। একটি প্রথিতযশা ব্যাংকের করা সাম্প্রতিক একটি সমীক্ষায় জানা যায়, প্রায় ৪৩ শতাংশ মানুষ সঙ্গীর কাছে লুকিয়ে যান ঋণের কথা। তবে এটি মোটেও ইতিবাচক জিনিস নয়। অর্থনৈতিক অবস্থা সম্পর্কের যাপনের ওপর অত্যন্ত বড় প্রভাব ফেলে, তাই অর্থনৈতিক টানাপোড়ন নিয়ে অবগত থাকা উচিত দুই জনেরই। স্বচ্ছতা থাকলে ঋণ নেয়া ও ঋণ পরিশোধ দুইটি ব্যাপারেই থাকে সমান অংশীদারিত্ব। সে ক্ষেত্রে অর্থনৈতিকভাবে খারাপ সময় এলে দুইজনের মধ্যে বজায় থাকে সমন্বয়।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ