শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

যেভাবে ফেসবুকের টু-স্টেপ ভেরিফিকেশন চালু করবেন

প্রকাশনার সময়: ১৬ অক্টোবর ২০২১, ০০:০০ | আপডেট: ১৬ অক্টোবর ২০২১, ১৯:৩৭

এই ডিজিটাল যুগে এসে অনলাইন সিকিউরিটি এর কোনো বিকল্প নেই। আমরা সবাই ফেসবুক ব্যবহার করলেও ফেসবুক অ্যাকাউন্টের সিকিউরিটি নিয়ে খুব কম মানুষই সচেতন। একজন ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা ব্যবহারকারীর করা সেটিংস এর উপরই নির্ভর করে।

ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিতে এমন একটি ফিচার হলো টু-ফ্যাক্টর ভেরিফিকেশন বা টু-ফ্যাক্টর অথেনটিকেশন। এই ফিচারটি চালু করা থাকলে ফেসবুকে লগিন করার জন্য ইমেইল/ফোন নাম্বার ও পাসওয়ার্ড দেওয়ার পর ফোন নাম্বারে একটি কোড পাঠানো হয়। এরপর এই কোড ব্যবহার করে ফেসবুকে লগিন সম্পন্ন করা যায়।

চলুন জেনে নেয়া যাক, ফেসবুক টু-ফ্যাক্টর ভেরিফিকেশন বা টু-ফ্যাক্টর অথেনটিকেশন কিভাবে চালু করবেন সে সম্পর্কে বিস্তারিত।

ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করার নিয়ম

প্রথমেই জেনে নেয়া যাক কিভাবে ফেসবুক টু-ফ্যাক্টর ভেরিফিকেশন ফিচারটি চালু করবেন। ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগিন করুন।

এরপর আপনার ফেসবুক অ্যাপ বা ব্রাউজার থেকে ফেসবুক Settings & Privacy এ ক্লিক করে Settings এ প্রবেশ করুন।

এরপর Security & Login এ প্রবেশ করুন।

ফেসবুক টু-স্টেপ ভেরিফিকেশন

কিছুটা নিছে স্ক্রল ডাউন করে ‘Use two-factor authentication’ এর পাশে থাকা Edit এ ক্লিক করুন।

এরপর আপনার ফেসবুক পাসওয়ার্ড প্রদান করে আপনার যে নাম্বারে টু-ফ্যাক্টর অথেনটিকেশন কোড পেতে চান, সেটি প্রদান করে টু-ফ্যাক্টর ভেরিফিকেশন ফিচার চালু করার সেটাপ সম্পন্ন করুন।

ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশন বন্ধ করার নিয়ম

ফেসবুক টু-ফ্যাক্টর ভেরিফিকেশন যদি আপনার কোনো কাজে না আসে, সেক্ষেত্রে খুব সহজেই ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশন বন্ধ করতে পারবেন। ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশন বন্ধ করতে Security & Login এ প্রবেশ করে Settings ট্যাবে প্রবেশ করুন।

এরপর ‘Use two-factor authentication’ এর পাশে থাকা Edit এ ক্লিক করুন। এরপর আপনার ফেসবুক পাসওয়ার্ড প্রদান করে টু-ফ্যাক্টর অথেনটিকেশন বন্ধ করতে Turn Off এ ক্লিক করুন। পরেরবার থেকে যখনই ফেসবুকে লগিন করবে আর টু-ফ্যাক্টর ভেরিফিকেশন কোড দরকার হবেনা।

মোবাইল ফোনে যেভাবে করবেন

টু-ফ্যাক্টর অথেনটিকেশন সম্পর্কে জরুরি বিষয়

টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফিচারটি চালু করার পর যাতে ঝামেলায় পড়তে না হয়, সেক্ষেত্রে কিছু বিষয় নিশ্চিত করা প্রয়োজন। টু-ফ্যাক্টর অথেনটিকেশন এতোটাই নিরাপদ যে এমনকি ফেসবুক একাউন্টের মালিক নিজেও লগিন করতে গিয়ে সমস্যায় পড়তে পারে।

টু-ফ্যাক্টর ভেরিফিকেশন এর এমন নিরাপত্তার কারণে মোবাইল নাম্বার পরিবর্তন করলে ফেসবুকে লগিন নিয়ে সমস্যায় পড়তে পারেন। এই কারণে ফোন নাম্বার পরিবর্তন পরিবর্তন করলে অবশ্যই তা ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশনেও পরিবর্তন করতে ভুল করবেন না। ফেসবুক অ্যাকাউন্টে লগিন করতে বিশাল সমস্যায় পড়তে পারেন আপনার হাতের কাছে থাকা ফোন নাম্বারের সাথে ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশনের নাম্বার আপডেট না রাখলে। আর যেকোনো অনাকাঙ্ক্ষিত সমস্যা এড়াতে অবশ্যই রিকভারি কোডসমুহ নিরাপদে সংরক্ষণ করে রাখুন আগে থেকেই।

টু-ফ্যাক্টর অথেনটিকেশন এর বিকল্প

ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশন এর পাশাপাশি বিভিন্ন বিকল্প সার্ভিস ও ফিচার ব্যবহার করেও আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে পারেন। চলুন জেনে নিই, ফেসবুক টু-ফ্যাক্টর ভেরিফিকেশন এর বিকল্প কিছু ফিচার ও সার্ভিস সম্পর্কে বিস্তারিত।

থার্ড পার্টি ভেরিফিকেশন অ্যাপ

টু-ফ্যাক্টর অথেনটিকেশন এর পাশাপাশি ফেসবুক এর জন্য সেরা ভেরিফিকেশন বিকল্প হলো গুগল অথেনটিকেটর। অ্যাপটি গুগলের তৈরী ও বিশ্বাসযোগ্য হওয়ার পাশাপাশি অ্যান্ড্রয়েড ও আইওএস, উভয় প্ল্যাটফর্মেই ব্যবহার করা যায়।

Security & Login এ প্রবেশ করে Settings ট্যাবে প্রবেশ করুন। এরপর ‘Third-Party Authentication App’ এর পাশে থাকা Manage এ ক্লিক করুন।

গুগল অথেনটিকেটর

এরপর ফেসবুক থেকে একটি স্ক্যানেবল কিউআর কোড দেওয়া হবে যা ফলো করুন ও কাজ শেষ হলে Continue চাপুন।

আনরেকনাইজড লগিন অ্যালার্টস

সন্দেহজনক কোনো ডিভাইসে আপনার ফেসবুক আইডি লগিন করা হলে কিংবা আপনার অজান্তেই কেউ আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগিন করলে সেক্ষেত্রে আনরেকনাইজড লগিন অ্যালার্টস ব্যবহার করে নিরাপদ থাকতে পারেন।

আনরেকনাইজড লগিন অ্যালার্টস চালু করতে ফেসবুক থেকে Security & Login এ প্রবেশ করে Settings ট্যাবে প্রবেশ করুন। এরপর Get alerts about unrecognized logins এর পাশে থাকা Edit এ ক্লিক করে আপনার ইচ্ছানুযায়ী সেটিংস সেভ করে Save Changes এ ক্লিক করুন।

ফেসবুক রিকভারি কোডস

আপনি যদি ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফিচারটি ভালু রাখেন, সেক্ষেত্রে রিকভারি কোড ব্যবহার করেও টু-ফ্যাক্টর অথেনটিকেশন দ্বারা কোড ব্যাতিত ফেসবুকে লগিন করতে পারবেন। ফেসবুক রিকভারি কোডস এর জন্য Security & Login এ প্রবেশ করে Settings ট্যাবে প্রবেশ করুন। এরপর ‘Use two-factor authentication’ এর পাশে থাকা Edit এ ক্লিক করে ফেসবুক এর পাসওয়ার্ড প্রদান করুন।

এরপর Recovery Codes এ ক্লিক করে Show Codes এ ক্লিক করলেই আপনার রিকভারি কোডগুলো দেখতে পাবেন। প্রদর্শিত ১০টি কোড কোথাও লিখে রাখুন। প্রতিটি কোড শুধুমাত্র একবার ব্যবহার করা যাবে। এছাড়াও Get New Codes এ ক্লিক করে নতুন রিকভারি কোডস জেনারেট করতে পারবেন। ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশন সম্পর্কে সাধারণ প্রশ্নোত্তর

ফেসবুক অ্যাকাউন্টে নিরাপত্তা অত্যন্ত জরুরি একটি বিষয়। তাই আমরা চেষ্টা করেছি ফেসবুক টু-ফ্যাক্টর অথেনটিকেশন সম্পর্কে আপনাদের সাধারণ প্রশ্নসমুহ সম্পর্কে উত্তর দিতে।

টু-ফ্যাক্টর অথেনটিকেশন আসলেই দরকারি কি?

হ্যা, টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফেসবুক অ্যাকায়ন্টের জন্য যথেষ্ট প্রয়োজনীয়।

ফেসবুক এর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, যেখানে অনেক ব্যাক্তিগত তথ্য থাকে তার নিরাপত্তা নিশ্চিতে অবশ্যই টু-ফ্যাক্টর অথেনটিকেশন সেট করার খুবই জরুরি।

টু-ফ্যাক্টর অথেনটিকেশন কোড না আসলে কি করবো?

আপনার ফোনে যদি টু-ফ্যাক্টর অথেনটিকেশন কোড এর মেসেজ না আসে, সেক্ষেত্রে ফেসবুক রিকভারি কোড ব্যবহার করে লগিন করতে পারবেন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ