ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

যেভাবে ফোনের চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখবেন

প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২৩, ১৮:২৪

বর্তমান সময়ে স্মার্টফোনের ব্যবহার বেড়েই চলছে। সারাক্ষণ ফোন ব্যবহারের কারণে এক সময়ে চার্জ শেষ হয়ে যায়। তবে বাসে বা ভ্রমণে বের হলে হুট করে মোবাইলের ব্যাটারির চার্জ দ্রুত শেষ গেলে আপনাকে বিপদে পড়বেন। তাই ফোন কেনার সময় অবশ্যই তার ব্যাটারি এবং চার্জিং ফিচার ভালোভাবে দেখে নেওয়া জরুরি। একই সাথে ফোনের ব্যাটারিতে কীভাবে অনেকক্ষণ চার্জ বজায় রাখা যায় সেই বিষয়ে সহজ টিপস।

জেনে নিন যেভাবে স্মার্টফোনের চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখবেন-

ফোনে অ্যাপ যত কম রাখবেন এবং অ্যাপের ব্যবহার যত কম করবেন ব্যাটারিতে তত বেশি সময় চার্জ থাকবে। এবার বাড়ির বাইরে কাজের সূত্রে বিভিন্ন অ্যাপ আপনাকে ব্যবহার করতেই হবে। তাই প্রয়োজনীয় কাজ ছাড়া ফোন ব্যবহার কম করা ভালো।

গেম খেলা, ভিডিও বা সিনেমা দেখা, গান শোনা, ছবি তোলা ইত্যাদি কাজে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত কমে যায়। তাই যদি দেখেন রাস্তায় রয়েছেন এবং আপনার ফোনে বেশি চার্জ নেই, তাহলে অবশ্যই উল্লিখিত কাজগুলো করা থেকে বিরত থাকুন।

যারা ফোন খুব ব্যবহার হয়, তারা বাড়ির বাইরে বের হলে সঙ্গে রাখুন শক্তিশালী পাওয়ার ব্যাংক।

খেয়াল রাখুন আপনার ফোনে যেন লেটেস্ট আপডেটেড অপারেটিং সফটওয়্যার ডাউনলোড করা থাকে। ফোনের ব্যাটারিতে বেশিক্ষণ চার্জ বজায় রাখতে ওয়াই-ফাই, ব্লুটুথ ইত্যাদি পরিষেবা বন্ধ রাখা প্রয়োজন। এ ছাড়াও কমিয়ে রাখুন ফোনের ব্রাইটনেস। স্ক্রিন ব্রাইটনেস যত বেশি থাকবে ফোনের ব্যাটারি থেকে চার্জ তত তাড়াতাড়ি শেষ হবে।

ফোনে দেখবেন একটি ব্যাটারি সেভার মোড থাকে। এই অপশন অন রাখুন। স্ক্রিন ব্রাইটনেসের ফলে চার্জ কমে যায় ব্যাটারিতে তাই ফোনে ডার্ক মোড অন বা চালু রাখতে পারেন।

ফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখতে চার্জে ফোন বসিয়ে তা ব্যবহার করবেন না কোনোভাবেই। ফোনে ওভার চার্জ হওয়ার বিষয়টিও ব্যাটারির পক্ষে ক্ষতিকর। ফোনের ব্যাটারি ভালো রাখতে ডিভাইসের উপর চাপ যত কম দিতে পারবেন ততই মঙ্গল।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ