ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বেপরোয়া গাড়িকে সতর্ক করবে গুগল

প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২৩, ১২:২৩ | আপডেট: ১৯ নভেম্বর ২০২৩, ১২:৩৫

বেপরোয়া গতিতে গাড়ি চালাতে গিয়ে অনেকে নিয়ন্ত্রণ হারিয়ে মারাত্মক দুর্ঘটনার কবলে পড়েন। কারো কারো প্রাণহানিও হয়। অনেক সময় গুনতে হয় জরিমানাও। এবার এ বেপরোয়া গাড়িকে সতর্ক করবে গুগল।

এজন্য গুগল ম্যাপ নতুন ইন-বিল্ট স্পিডমিটার ফিচার নিয়ে এসেছে। এই বিশেষ ফিচারটি গাড়ির বর্তমান গতি জানানোর পাশাপাশি সতর্কতা বার্তা দিবে। যদি চালক নির্ধারিত গতিসীমা অতিক্রম করে তখন স্বয়ংক্রিয় ভাবে সতর্কতা বা দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে পারে ফিচারটি।

চলুন জেনে নেওয়া যাক কিভাবে কাজ করে এই ফিচার

যে সকল এলাকায় গাড়ির গতি নির্দিষ্ট করে দেয়া রয়েছে, সেখানে গুগলের এই ফিচার চালককে সাহায্য করতে পারে। সেক্ষেত্রে গতিসীমা পেরিয়ে গেলে স্পিডমিটার রং পরিবর্তন করে সতর্ক করার চেষ্টা করে।

এজন্য প্রথমেই নিজের অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ম্যাপ চালু করে নিতে হবে। তারপর অ্যাকাউন্ট সেটিংসে যেতে হবে। উপরের ডানদিকে দেখা যাবে নিজের প্রোফাইল ছবি বা নামের স্বাক্ষর। এখানে সেটিংসে থেকে ন্যাভিগেশন সেটিংস খুঁজে নিতে হবে। তারপর সেখানে ড্রাইভিং অপশনস খুঁজে নিতে হবে। এই বিভাগের মধ্যেই ড্রাইভিং-সম্পর্কিত বিভিন্ন ফিচার খুঁজে পাওয়া যাবে। ড্রাইভিং অপশনসের মধ্যে থেকে খুঁজে নিতে হবে স্পিডমিটার অপশন। রিয়েল-টাইম গতির ওপর নজর রাখার জন্য এটি চালু করে নিতে হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ