ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শীতে ঘুরতে যাবেন কোথায়! 

প্রকাশনার সময়: ০৮ নভেম্বর ২০২৩, ১০:৫০ | আপডেট: ০৮ নভেম্বর ২০২৩, ১১:১৪

সবুজ শ্যামলে ঘেরা বাংলাদেশ। বালুময় মরুভূমি আর বরফ ছাড়া প্রকৃতির প্রায় সব রকম সৌন্দর্য যেন ছুঁয়ে গেছে এ দেশ। পাহাড়, সমুদ্র, ঝর্ণা কী নেই এখানে! দেশজুড়ে ছড়িয়ে থাকা সুন্দর জায়গাগুলো ভিন্ন ঋতুতে ভিন্ন ভিন্ন সাজে সজ্জিত হয়। সেই সজ্জিত সৌন্দর্য হাতছানি দিয়ে যেন ডাকে। আর সেই ডাককে অগ্রাহ্য করা প্রায় অসম্ভব। বিশেষ করে শীতকালের ছুটির মৌসুমে। শীতল আবহাওয়ায় ঘরের ওম ছেড়ে পরিবার-বন্ধুবান্ধব নিয়ে ঘুরে দেখতে মন চায় দেশের পর্যটন আকর্ষণ গুলোকে। কিন্তু কোথায় যাবেন?

চলুন জেনে নেই শীতে ঘুরতে যাওয়ার মতো সুন্দর কিছু জায়গার বিষয়ে।

১. কক্সবাজার সমুদ্র সৈকত

বিশ্ব দরবারে বাংলাদেশের পরিচয়ের অন্যতম এক পরিবাহক হলো পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। সমুদ্রের পাড়ে শীতকালে বছরের সবচেয়ে ব্যস্ত সময় দেখা যায়। এখানে সামুদ্রিক আবহাওয়ার জন্য ঠান্ডার প্রকোপ তুলনামূলক কম থাকে। আর সাগরের ঢেউয়ের বিশালতায় হারিয়ে যেতে চাইলে শীতকালে কক্সবাজার বেড়াতে যাওয়ার জুড়ি নেই।

২. সেন্টমার্টিন দ্বীপ

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন শীতকালে ভ্রমণের জন্য একটি আদর্শ জায়গা। স্থানীয়ভাবে নারিকেল জিঞ্জিরা নামে পরিচিত এই দ্বীপের পরিবহন ব্যবস্থা ও সমুদ্রপথ শীতকালে ভ্রমণ অনুকূলে থাকে বলে প্রতি বছর লাখ লাখ মানুষ এখানে ছুটে আসে। মেরিন ড্রাইভ দিয়ে টেকনাফ গিয়ে সেখান থেকে ৩৫ কিলোমিটার দূরে সমুদ্রের কোলে সেন্টমার্টিনের অবস্থান। মাত্র ১৬ বর্গ কিলোমিটারের দ্বীপটিতে যেন নীল রঙের নতুন এক সংজ্ঞা জানা যায়।

৩. সাজেক ভ্যালি

বর্তমানে রাঙ্গামাটি জেলার সবচেয়ে জনপ্রিয় স্থানের নাম সাজেক ভ্যালি। রাঙ্গামাটির ছাদ খ্যাত সাজেক ভ্যালি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮০০ ফুট উচ্চতায় অবস্থিত। সাজেকের অবস্থান রাঙামাটি জেলায় হলেও ভৌগলিক কারণে খাগড়াছড়ির দীঘিনালা থেকে সাজেক যাতায়াত অনেক সহজ। চারপাশে মনোরম পাহাড় সারি, সাদা তুলোর মত মেঘের ভ্যালি আপনাকে মুগ্ধ করবেই।

৪. কুয়াকাটা পাহাড়, বন ঘুরে যদি মন সাগরের পানে ছুটে যেতে চায় তবে সাগরকন্যা কুয়াকাটা আছে আপনার অপেক্ষায়। কুয়াকাটা এমন এক বিশেষ স্থান যার একই জায়গা হতে সূর্যোদয় ও সূর্যাস্ত উভয়ই দেখা যায়। এছাড়া শুটকি পল্লী, ফাতরার বন, গঙ্গামতির জংগল ও লাল কাঁকড়ার দ্বীপ কুয়াকাটার অন্যতম আকর্ষণ।

৫. শ্রীমঙ্গল শীতকালে সিলেটের পানিবেষ্টিত স্থানগুলো তেমন আকর্ষণীয় মনে না হলেও চায়ের শহর শ্রীমঙ্গল কিন্তু শীতকালে ভ্রমণের জন্য দারুণ এক জায়গা। চা বাগানের বাংলোতে বসে চা গাছে ঘিরে থাকা পরিবেশে শীতের হিম হাওয়া মেখে গরম চায়ের পেয়ালা হাতে বসে থাকা অদ্ভুত রোমাঞ্চের জন্ম দেয়।

৬. বান্দরবান মেঘ ছোঁয়ার কথা মনে আসতেই যে স্থানটির কথা মাথায় আসে তা হলো বান্দরবান। শীতকালে পার্বত্য জেলা বান্দরবান ঘুরবার অন্যরকম আবেদন দেখা যায়। সাঙ্গু নদীর পাশে গড়ে ওঠা পাহাড়ের সারি নিয়ে বান্দরবান মেঘকে মাথায় নিয়ে পর্যটকদের হাতছানি দেয়।

৭. সুন্দরবন শুধু পাহাড় কিংবা সমুদ্র নয়, শীতকালে ঘুরবার জন্য বনভূমিও আলাদাভাবে সৌন্দর্যপ্রেমীদের আকর্ষণ করে। ইউনেস্কো কতৃক বিশ্ব ঐতিহ্যে জায়গা করে নেওয়া প্রায় ৬ হাজার বর্গ কিলোমিটারের এই সুবিশাল ম্যানগ্রোভ বনাঞ্চলটি ওয়াইল্ড লাইফ প্রেমীদের কাছে যেন এক স্বর্গের নাম। সুন্দরবনে রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা হরিণ, মায়া হরিণ, কুমির, বানর সহ নানা বৈচিত্র্যময় প্রানীকুলের দেখা মিলে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ