ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নতুন ল্যাপটপ কেনার পর করণীয়

প্রকাশনার সময়: ০৩ নভেম্বর ২০২৩, ২৩:০০

দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে ল্যাপটপের ব্যবহার লক্ষ্য করা যায়। এ ছাড়া যারা ফ্রিল্যান্সিং বা বিভিন্ন ধরনের গ্রাফিক্স ডিজাইনের কাজ করেন তাদের একটি ভালো ল্যাপটপ বা কম্পিউটার খুবই গুরুত্বপূর্ণ। অনেকে শখের বশে ও অনেকে ল্যাপটপ ক্রয় করে থাকেন। তবে নতুন ল্যাপটপ বা কম্পিউটার কেনার পর করণীয় কী কী অনেকেই জানেন না।

যারা নতুন ল্যাপটপ কিনেন তারা জানেন না এটি কিভাবে সেটআপ করতে হয় ও কিভাবে এর যত্ন নেয়া যায়। এজন্য এ সম্পর্কে ধারণা রাখা যেমন জরুরি ঠিক তেমনি ল্যাপটপ কেনার পর এর যত্ন নেয়া এর চেয়েও অনেক বেশি জরুরি।

সামান্য সমস্যা হলেই আমরা সার্ভিসিংয়ের দোকানে হাজির হই। সামান্য কিছু সেটিংস ঠিক করে নিলেই কিন্তু আর এ ধরনের সমস্যায় পড়তে হয় না।

জেনে নিন নতুন ল্যাপটপ কেনার পর করণীয়-

ল্যাপটপের সাথে প্রদত্ত বক্সটি ভালোভাবে চেক

প্রতিটি নতুন ল্যাপটপ এর সাথে বাক্স দেওয়া হয়, এতে ল্যাপটপের ওয়ারেন্টি তথ্য ও পাওয়ার কেবল থাকে। বক্সটি খুলে সব সবকিছু সেখানে সঠিকভাবে রয়েছে কিনা তা নিশ্চিত করুন। সাবধানতার সাথে আপনার বাক্সের সামগ্রীগুলি বের করুন, যদি কোনও কিছু অনুপস্থিত থাকে, দ্রুত কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে।

পাওয়ার কানেক্টশন চেক

সেটআপ করার আগে আপনাকে পাওয়ার কানেকশন করতে হবে। পাওয়ার কেবল টি সংযুক্ত করে, ল্যাপটপের কর্নারে দেওয়া পাওয়ার সুইচ অন করতে হবে। ল্যাপটপটি চালু হবার পর এবং এটিকে বুট আপ করতে হবে। এবং আপনাকে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করতে হবে। ইন্টারনেট সংযোগের ব্যবস্থা থাকলে ওয়াইফাই অথবা নেট কানেকশন করতে হবে। এরপর আপনাকে ল্যাপটপের সিস্টেম আপডেট করতে হবে এবং ল্যাপটপের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার ডাউনলোড করতে হবে।

অপারেটিং সিস্টেম আপডেট নতুন ল্যাপটপ কেনার পর প্রথম যে কাজটি করতে হবে তা হলো ল্যাপটপটির অপারেটিং সিস্টেম আপডেট করে নেয়া। যেকোনো ল্যাপটপ উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে মার্কেটে আসার পর দীর্ঘদিন ধরে গ্রাহকদের জন্য ডিসপ্লেতে রাখা হয়। এর ফলে এর ভার্সনটি দুর্বল ও ব্যাকডেটেড হয়ে পড়ে।

এজন্য ল্যাপটপ কেনার পর পরই ইন্টারনেট সংযোগ দিয়ে এর অপারেটিং সিস্টেম আপডেট করে নিতে হবে। এর ফলে আপনি আপনার ল্যাপটপটিতে লেটেস্ট ফিচারগুলো পাবেন ও আপনার সিস্টেমকে সুরক্ষিত রাখতে পারবেন। সিস্টেমটি আপডেট করার সময় ডিভাইসটি কয়েকবার রিস্টার্ট নিতে পারে। এরপর চেক করে দেখতে হবে যে সব আপডেট ঠিক মতো হয়েছে কি না। না হলে আবার আপডেট করতে হবে।

সফটওয়্যার ইন্সটল ল্যাপটপ বা কম্পিউটারের প্রাণ হলো সফটওয়্যার। সফটওয়্যার ব্যবহার করেই ল্যাপটপের যাবতীয় কাজ সম্পাদন করতে হয়। কিন্তু নতুনদের জন্য সফটওয়্যার ইন্সটল করা ঝামেলা মনে হতে পারে। এক্ষেত্রে “নিনাইট” নামক সফটওয়্যার ইন্সটল করা যেতে পারে।

এর মাধ্যমে এক ক্লিকের মাধ্যমেই বিভিন্ন ধরনের ফ্রি সফটওয়্যার ইন্সটল করা যায় অতি সহজেই। এর মধ্যে অ্যান্টিভাইরাস ইউটিলিটি থেকে শুরু করে সব ধরনের প্রোগ্রাম পাওয়া যাবে। “নিনাইট” ৩২ এবং ৬৪ বিট উভয় প্রকার সংস্করণের জন্য পাওয়া যায়।

এজন্য এটির ওয়েবসাইটে প্রবেশ করে আপনার প্রয়োজনীয় সফটওয়্যারগুলো সিলেক্ট করে ডাউনলোড দিয়ে সেগুলো ইনস্টল করে নিতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই। ঝামেলাবিহীন নিরাপদ ইনস্টল প্রক্রিয়ার জন্য বেস্ট হলো “নিনাইট”।

অবাঞ্চিত সফটওয়্যার রিমুভ করতে হবে

ল্যাপটপের পাওয়ার সেটিংস অপটিমাইজ করতে হবে।

ড্রাইভারগুলো আপডেট করতে হবে

এজন্য আপনার কেনা ল্যাপটপের মাদারবোর্ডের মডেল নম্বর অনুযায়ী ইন্টারনেটে সার্চ করে আপনার ল্যাপটপের ড্রাইভারের সর্বশেষ আপডেট সম্পর্কে জানতে পারবেন ও সেই অনুযায়ী আপডেট করে নিতে পারবেন।

১. অ্যান্টিভাইরাস ইনস্টল করতে হবে

২. অ্যান্টি-থিফ টুল কনফিগার করে নিতে হবে।

৩. অটোমেটিক ব্যাকআপ কনফিগার করতে হবে

৪. ক্লাউড স্টোরেজ সেটআপ করতে হবে।

এসব কাজ ঠিকমতো করলে আপনার শখের ল্যাপটপটি ভালো থাকবে।

নয়া শতাব্দী/এসএ/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ