ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

যেসব ফোনে হোয়াটসঅ্যাপ চলবে না

প্রকাশনার সময়: ৩০ অক্টোবর ২০২৩, ১৬:২৭

বর্তমান সময়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। প্রতিনিয়ত নতুন নতুন ফিচার ও আপডেট আনছে এই অ্যাপটি। এবার পুরনো বেশ কিছু মডেলের ফোন থেকে এই অ্যাপটির সাপোর্ট সরিয়ে নিয়েছে মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যানড্রয়েড কিটক্যাট ৪.৪ বা কিটক্যাট অপারেটিং সিস্টেমের ফোনে হোয়াটসঅ্যাপ চালানো যাবে না। কেননা,গুগলও এই সফটওয়্যারটিকে এই মুহূর্তে অকেজো বলেই জানিয়ে দিয়েছে একপ্রকার।

এত পুরনো অপারেটিং সিস্টেম থেকে গ্রাহকদের একাধিক বিপদের আশঙ্কাও থেকে যায়। সেই দিকটা মাথায় রেখেই কিটক্যাট অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোনগুলো থেকে তার সাপোর্ট তুলে নিচ্ছে।

এই সব ফোনের ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে গেলে, তাদের অ্যান্ড্রয়েড আপডেট করতে হবে। আর যদি তাঁদের ফোন আপডেটের যোগ্য না হয়, তাহলে যত দ্রুত সম্ভব ফোন আপডেট করে নিতে হবে। যদিও একটি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মার্কেটে খুবই অল্প সংখ্যক কিছু ফোন রয়েছে, যেগুলি অ্যানড্রয়েড কিটক্যাট সফটওয়্যারে চলে।

এক্স প্ল্যাটফর্মে ওয়াবেটা ইনফো একটি পোস্টে জানিয়েছে, এখন হোয়াটসঅ্যাপ একমাত্র সেই সব ফোনেই সাপোর্ট করবে, যেগুলোতে অ্যনড্রয়েড ওএস ৫.০ এবং তার পরবর্তী ভার্সনগুলো রয়েছে।

প্রসঙ্গত, অ্যানড্রয়েড কিটক্যাট অপারেটিং সিস্টেমটি সর্বপ্রথম নিয়ে আসা হয়েছিল ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে। কোনো ফোনে হোয়াটসঅ্যাপ যদি তার সাপোর্ট বন্ধ করে দেয়, তাহলে সেই ফোনে আর হোয়াটসঅ্যাপের নতুন ফিচার্স ব্যবহার করা যাবে না। ঠিক যেমন পাসকি সাপোর্ট থেকে শুরু করে নতুন ভাবে ডিজাইন করা ইন্টারফেস, মাল্টি-অ্যাকাউন্ট ফাংশনালিটির মতো নতুন ফিচারগুলো ব্যবহার করা যাবে না।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ