ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ল্যাপটপ ব্যবহারে যেসব নিয়ম মানবেন

প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২৩, ১৬:১৭ | আপডেট: ১৩ অক্টোবর ২০২৩, ১৬:১৯

বর্তমান সময়ে ল্যাপটপ ব্যবহার দিন দিন বেড়েই চলছে। তবে অনেকেই ল্যাপটপ ব্যবহারের সঠিক নিয়ম জানেন না। কোলে ল্যাপটপ রেখে ঘণ্টার পর ঘণ্টা কাজ করেন। এভাবে দীর্ঘক্ষণ কাজ করলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। ল্যাপটপ থেকে বের হওয়া ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন ওয়াই-ফাই বা ব্লুটুথ ডিভাইসের থেকে অপেক্ষাকৃত কম। তবে দীর্ঘ সময় কোলে রেখে কাজ করার কারণে সরাসরি আপনার শরীরে প্রভাব ফেলছে।

জেনে নিন ল্যাপটপ ব্যবহারের সঠিক নিয়ম-

১. সবসময় আপনার ল্যাপটপ আপডেট করে রাখা উচিত। যেকোনো বিপদ এড়াতে আপনার ল্যাপটপের সমস্ত প্রোগ্রাম, অপারেটিং সিস্টেম এবং ভাইরাস সিকিওরিটি সফটওয়্যার সর্বদা আপডেট করে রাখা জরুরি।

২. ল্যাপটপের সঙ্গে যদি ওয়্যারলেস মাউস এবং কিবোর্ড ব্যবহার করেন, তাহলে ল্যাপটপ ব্যবহার অনেকটাই সহজ হয়ে যায়।

৩. ল্যাপটপ যেহেতু খুব সহজেই বহনযোগ্য, তাই তার স্ক্রিন যতটা বড় নেবেন, তাতে আপনারই ভালো হবে। কারণ, ছোট স্ক্রিনে, টেক্সট, ছবি-ভিডিওসহ অন্যান্য কনটেন্ট দেখতে আপনাকে যথেষ্ট কসরত করতে হয়, যা আপনার চোখের জন্য মোটেই ভালো নয়।

৪. ল্যাপটপ সবসময় সমতল কোনো জায়গায় রেখে ব্যবহার করা উচিত। ল্যাপটপের নিচে থাকে এয়ার ভেন্ট, যা পথ অবরুদ্ধ করলে অযথা ডিভাইসটি গরম হয়ে যেতে পারে। বালিশ বা বিছানার উপরে ল্যাপটপ রেখে কাজ করলে এমনটা হতে পারে। তাই, ল্যাপটপ সবসময় সমতলে রাখা উচিত।

৫. ল্যাপটপের ভেন্ট সবসময় পরিষ্কার করে রাখতে হবে। এতে ধুলা জমে, যার ফলে গরম বাতাস সেখান থেকে সহজে বের হতে পারে না। তাই, প্রায়শই ল্যাপটপ পরিষ্কার করা খুবই জরুরি।

৬. ল্যাপটপের সঙ্গে একটা কুলিং প্যাডও ব্যবহার করা উচিত। কুলিং প্যাড যেমন আপনার ল্যাপটপটিকে ভালো অবস্থায় রাখবে, তেমনই আবার তার নিচের অংশটাও ঠান্ডা করে রাখবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ