ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রেস্তোরাঁয় খাবারের পর বিলের সাথে মৌরি দেয় কেন?

প্রকাশনার সময়: ০১ অক্টোবর ২০২৩, ২০:০৮

আমাদের দেশে রেস্তোরাঁতে খাবার শেষে বিলের সঙ্গে মৌরি দেয়া হয়। এটি দেয়ার একটি কারণ রয়েছে। জেনে নিন যে কারণে রেস্তোরাঁয় খাবারের পরে বিলের সাথে মৌরি দেয়া হয়। এটা ফ্রিতেই মেলে। কখনো ভেবেছেন কি কেন এই মসলা আপনার সামনে এনে হাজির করা হয়?

জানলে অবাক হবেন শেষপাতে মৌরি খাওয়ার উপকারিতা অনেক। এই মসলা আপনার খাবার হজম করতে সহায়তা করে। বদহজম থেকেও আপনাকে রক্ষা করে।

অনেকেই কোষ্ঠকাঠিন্যে ভোগেন। মৌরিতে থাকে পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট৷ যা অত্যন্ত কার্যকরী অ্যান্টি-ইনফ্লামেটরি এজেন্ট৷ এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

বাড়িতে অতিথি আসুক কি আমরা কোনও রেস্তোরাঁয় খেতে যাই৷ খাওয়া দাওয়া মিটে গেলে সবসময় এগিয়ে দেওয়া হয় মৌরি-মিছরি রাখা একটি পাত্র৷ এই অভ্যাস বা ব্যবস্থার পিছনে কিন্তু নির্দিষ্ট কারণ রয়েছে৷

আর্য়ুবেদ শাস্ত্রে মৌরির বিশেষ কিছু উপকারিতা বর্ণনা করা রয়েছে। মৌরি সহজেই চিবিয়ে খাওয়া যায়। মৌরি ‘মাউথ ফ্রেশনার’ হিসাবে কাজ করে, খুব সহজেই মুখের যেকোনো গন্ধ দূর করতে পারে।

মৌরি খাওয়ার উপকারিতাও হার্টের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে৷ যে কারণে এটি হাই কোলেস্টেরলের সমস্যাকে দূরে রাখতে সাহায্য করে। প্রতিদিন কমপক্ষে ৭ গ্রাম মৌরি খেলে সুস্থ থাকে হার্ট। এতে উপস্থিত পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামও থাকে৷ যা সুস্থ হার্টের জন্য অপরিহার্য।

গবেষণায় দেখা গেছে, মৌরি এবং এর নির্যাসে ক্যানসার প্রতিরোধী উপাদান থাকে৷ এটি স্তন ক্যানসার, লিভার ক্যানসারের জন্য কার্যকরী। এ নিয়ে গবেষণাও চলছে৷

এছাড়া, গ্যাস, অম্বল, বদহজম আজকাল ঘরে ঘরে। রেস্তোরাঁয় গেলেই সাধারণত আমাদের ভারী খাওয়া দাওয়া হয়৷ তাই ঝাল-মশলা হজম যাতে দ্রুত হয়, সেই কারণে খাওয়ার কিছুক্ষণের মধ্যেই মৌরির পাত্র এগিয়ে দেওয়া হয় বিলের সঙ্গে৷ এতে একদিকে যেমন, ক্রেতাদের প্রতি সৌজন্য প্রকাশ পায়, তেমনই ক্রেতারাও মৌরি বা পানমসলা পেয়ে একটু ফুরফুরে বোধ করেন ৷

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ