ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বর্ষায় বইয়ের যত্ন নেবেন যেভাবে

প্রকাশনার সময়: ১৬ আগস্ট ২০২৩, ২৩:০৯

বর্তমান প্রজন্ম মোবাইল ফোন বা ডিভাইসে মশগুল থাকলেও এখনো অনেকেই আছেন যারা বই পড়তে ভালোবাসে। আর এইসব বইপাগল মানুষদের জন্যই বই এখনও টিকে আছে বহাল তবিয়তে। বইপোকাদের তাক জুড়ে নানা বিষয়ের বই ঘরের সৌন্দর্য বাড়িয়ে দেয় কয়েকগুণ।

তবে তাক জুড়ে বই শুধু সাজিয়ে রাখলেই হয় না, এর সঠিক যত্নও নিতে হয়। বিশেষ করে বর্ষাকালের স্যাঁতসেঁতে আবহাওয়ায় একটু বাড়তি যত্ন নিতে হয় বইয়ের। এই আবহাওয়ায় বইয়ের পাতায় ফাংগাসের আক্রমণ বেড়ে যায়। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় বইয়ের পাতা নরম হয়ে যায়, ফলে পোকার আক্রমণ বেড়ে যায়। চলুন জেনে নিই কীভাবে যত্ন নিলে ভালো থাকবে বই-

রোদে দিন

বর্ষাকালে চারিদিক স্যাঁতসেঁতে হয়ে থাকে। কাগজও বর্ষাকালে একটু স্যাঁতসেঁতে হয়ে থাকে। এই ড্যাম্পের হাত থেকে বইগুলো বাঁচাতে রোদে দেওয়া জরুরি। রোদে দিলে বইয়ে ঘুণ ধরার আশঙ্কা থাকবে না। তবে বেশিক্ষণ চড়া রোদে বই রাখবেন না। তাতে ক্ষতি হবে।

নিমপাতা ব্যবহার করুন

বর্ষার সময় বইয়ে পোকামাকড় অথবা উই ধরার আশঙ্কা থাকে। বইয়ের পাতার ভাঁজে নিমপাতা রেখে দিন। এতে বইতে পোকা ধরার ঝুঁকি কমবে।

ন্যাপথলিন রাখুন

বইয়ের র‍্যাকে ন্যাপথলিন রাখতে পারেন। ন্যাপথলিনের তীব্র গন্ধে পোকামাকড় দূরে পালাবে। বইয়ের স্যাঁতসেঁতে গন্ধও দূর হবে।

মলাট করুন

বই ভালো রাখার আরেকটি উপায় হয় মলাট দিয়ে রাখা। বই আলমারিতে রাখার আগে ভালো করে মলাট করে নিন। এতে বেশ অনেক দিন পর্যন্ত ভালো থাকবে বই।

রোজ পরিষ্কার করুন

রোজ সম্ভব না হলেও, দু সপ্তাহে একবার বইয়ের উপরে জমা ধুলো ঝাড়া দরকার। বইয়ের র‍্যাকটাও একবার ঝেড়ে পরিষ্কার করে নিন। মাঝেমাঝে বইগুলো আলমারি থেকে নামিয়ে আলো-বাতাস খেলে এমন জায়গায় রাখুন। খুব স্যাঁতসেঁতে জায়গায় বই রাখবেন না, খুব চাপাচাপি করে রাখাও ঠিক নয়।

অপরিষ্কার হাতে বই ধরবেন না

অপরিচ্ছন্ন হাতে বই ধরবেন না। এতে ধুলো লেগে বইয়ের পাতা ময়লা হবে, আর পোকামাকড়ও বাসা বাঁধবে। তাছাড়া অনেকেরই খেতে খেতে বই পড়ার অভ্যেস থাকে। কিন্তু বইয়ের পাতায় লেগে থাকা খাবারের দাগ সহজে ছাড়ে না, আর তার ফলে নানা পোকামাকড় এবং পিঁপড়ের উপদ্রব হতে পারে। তাই পরিষ্কার হাতে বই ধরুন।

নয়া শতাব্দী/এসএম/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ