ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক মেসেঞ্জারে বন্ধ হচ্ছে যে ফিচার

প্রকাশনার সময়: ১৪ আগস্ট ২০২৩, ১৬:০৬

বর্তমান সময়ে জনপ্রিয় বিনোদনের মাধ্যম ও যোগাযোগের মাধ্যম হলো ফেসবুক। উচ্চবিত্ত থেকে নিম্নবিত্ত শ্রেণির লোকেরাও ফেসবুককে সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। সহজে ব্যবহার করা যায় ও ফিচারগুলো সকলের বোধগম্য তাই ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা আমাদের দেশে বেশি।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে যেন বেড়েই যাচ্ছে ব্যবহারকারীর সংখ্যা। মেটার মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের সুবিধার্থে প্রতিনিয়ত পরিবর্তন ও নতুন নতুন ফিচার যুক্ত করছে। আর এই পরিবর্তন ও সংস্কারের অংশ হিসেবে আগামী সেপ্টেম্বর থেকে মেসেঞ্জারে বন্ধ হতে যাচ্ছে একটি ফিচার।

মেসেঞ্জার অ্যাপটি অ্যান্ড্রয়েড ফোনে সেল নেটওয়ার্কের মাধ্যমে এসএমএস বার্তা পাঠানোর অনুমতি দিয়েছিল। যার মাধ্যমে ম্যাসেঞ্জার অ্যাপেই সেলের সকল ম্যাসেজ দেখা যেত। কিন্তু সেই বিকল্পটি আগামী মাস থেকে বন্ধ করতে যাচ্ছে ফেসবুক। ফেসবুক মেসেঞ্জার সম্প্রতি তার সাপোর্ট পেজের মাধ্যমে নতুন এ আপডেট তথ্যটি শেয়ার করেছে।

ফেসবুকের মাদার কোম্পানি মেটা বলছে, ম্যাসেঞ্জারের এসএমএস সাপোর্ট আগামী ২৮ সেপ্টেম্বর বন্ধ হতে চলেছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এসএমএসের জন্য ডিফল্ট গুগল অ্যাপ ব্যবহার করা শুরু করতে হবে।

সংস্থাটির দাবি, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মতো তাদের মেসেজিং অ্যাপগুলোতে প্রতিদিন ১৪০ বিলিয়ন বার্তা পাঠানো হয়। মেসেঞ্জার থেকে মেসেজ চলে যাওয়ায়, মনে করা হচ্ছে অ্যাপটি আপাতত শুধুমাত্র ইউজারদের ফেসবুক বন্ধুদের সঙ্গে চ্যাট করার জন্য উপযোগী হয়ে থেকে যাবে।

উল্লেখ্য, মেসেঞ্জার অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য ২০১৬ সালে এসএমএস সমর্থন পেয়েছিল। এখন মেটা ইনবক্স ফিচারটিকে মূল ফেসবুক অ্যাপে ফিরিয়ে নিয়ে যাচ্ছে।

নয়া শতাব্দী/এসএম/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ