ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

টয়োটার যে বৈদ্যুতিক গাড়ি এক চার্জে ১২০০ কিলোমিটার চলবে

প্রকাশনার সময়: ১১ আগস্ট ২০২৩, ১৭:০৬

এবার সবকিছুকে টেক্কা দিয়ে জাপানি কোম্পানি টয়োটা এমন একটি গাড়ি বাজারে আনছে যা একবার চার্জ দিলে ১২০০ কিলোমিটার পর্যন্ত চলবে। গাড়িটি প্রস্তুত করতে এর মধ্যে সলিড স্টেট ব্যাটারি নিয়ে কাজ শুরু করে দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

টয়োটা জানিয়েছে, তারা যে সলিড স্টেট ব্যাটারি বানাচ্ছে তা ফুল চার্জে ১২০০ কিলোমিটার রেঞ্জ তো দেবেই, তার সঙ্গে এটি দ্রুত গতিতে চার্জও হতে পারে। প্রতিষ্ঠানটির ভাষ্য, এই বিপুল মাইলেজ সম্পন্ন ব্যাটারি মাত্র ১৯ মিনিটে ফুল চার্জ হতে সক্ষম। এই মুহূর্তে সর্বাধিক রেঞ্জ যুক্ত যে বৈদ্যুতিক গাড়িটি রয়েছে তা হল লুসিড কার। যা ৮০০ কিলোমিটার মাইলেজ দেয়। যার বাজারমূল্য ১.৪ মিলিয়ন ডলার।

জানা গেছে, বৈদ্যুতিক গাড়িতে সফলতা পেতে প্যানাসনিকের সঙ্গে জোট বেধে ব্যাটারি বানাচ্ছে টয়োটা। বৈদ্যুতিক পণ্য প্রস্তুতকারী সংস্থাটিকে সঙ্গে নিতে ইতোমধ্যে স্বপ্ন বাস্তবায়নে নেমে পড়েছে টয়োটা। এর মধ্যে বিশ্বের সেরা ২০০ ইঞ্জিনিয়ারকে নিয়োগ দিয়েছে সংস্থা দুটি।

উল্লেখযোগ্য বিষয় হলো, টয়োটার ইতিহাসে তাদের ব্যবসায় সবথেকে বেশি মুনাফা এনে দিয়েছে জ্বালানি চালিত গাড়ি। ২০২২ সালে বিশ্বজুড়ে ৯৫ লাখ জ্বালানি চালিত গাড়ি বিক্রি করেছে টয়োটা। বিক্রির হিসাবে এই প্রতিষ্ঠানের ধারে কাছে কেউ নেই। তবে প্রসঙ্গ যখন বৈদ্যুতিক গাড়ি, তখন অনেকটাই পিছিয়ে টয়োটা।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ