ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

যেসব জিনিস শেয়ার করা উচিৎ নয়

প্রকাশনার সময়: ২৬ জুলাই ২০২৩, ২১:৪৯
ছবি: সংগৃহীত

সমাজে চলতে গেলে একে অপরের সঙ্গে নিজের জিনিস ভাগাভাগি করে নিতে হয়। নিজেকে চমৎকার ব্যক্তিত্ব হিসেবে ফুটিয়ে তুলতে শেয়ার করা জরুরি। তবে এমন কিছু জিনিস আছে যা শেয়ার করা বা অন্যের থেকে চাওয়া উচিৎ নয়। নিজের একান্ত ব্যক্তিগত জিনিসগুলো অন্যের সঙ্গে শেয়ার না করাই শ্রেয়। কারণ এতে ব্যাকটেরিয়া বা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে।

চলুন জেনে নিই ব্যক্তিগত যে জিনিসগুলো শেয়ার করা একদমই উচিৎ নয়-

রুমাল

আপনার রুমাল অন্যদের সঙ্গে শেয়ার করবেন না। রুমাল ব্যাকটেরিয়াতে ভরপুর থাকে। তাই এটি নিজ প্রয়োজনেই রাখুন। অন্যদের রুমাল ব্যবহার করা থেকেও বিরত থাকুন। প্রয়োজনে টিস্যু সঙ্গে রাখুন।

তোয়ালে

তোয়ালে ভুলেও কারো সঙ্গে ভাগ করতে যাবেন না। তোয়ালে একবার ব্যবহার করলে স্যাঁতসেঁতে হয়ে যায়। তাই এটি অন্য কেউ ব্যবহার করলে সংক্রমণের কারণ হতে পারে। যদি ব্যবহার করেও তাহলে ধুয়ে দিন, সম্ভব না হলে কড়া রোদে রেখে দিন।

সাবান

ত্বকে উপস্থিত ব্যাকটেরিয়া সাবানে স্থানান্তরিত হতে থাকে। পাবলিক প্লেসে রাখা বা অন্যদের ব্যবহার করা সাবান ব্যবহার করা থেকে বিরত থাকুন।

স্পঞ্জ বা লুফা অন্যদের ব্যবহৃত স্পঞ্জ বা লুফা থেকে দূরে থাকুন। এই আইটেমগুলো স্যাঁতসেঁতে থাকে। জীবাণুগুলো তাদের ফাইবারের মধ্যে বৃদ্ধি পায়।

টুথব্রাশ ব্যবহৃত টুথব্রাশ ব্যাকটেরিয়া বহন করে। যার ফলে অন্যের টুথব্রাশ ব্যবহার করলে দাঁত ক্ষয়ের মতো সমস্যা হয়। এমনকি টুথব্রাশে থাকা জীবাণু গলায় সংক্রমণ ঘটাতে পারে।

চিরুনি চুলের সমস্যা যেমন খুশকি, চুল পড়া বা উকুন থাকলে চিরুনি ব্যবহারে সতর্ক থাকুন। অন্যের চিরুনি ব্যবহারে মাথার ত্বকের ইনফেকশন হয়।

লিপবাম বা লিপস্টিক লিপবাম বা লিপস্টিক ঠোঁট স্পর্শ করে। তাই অন্যদের সঙ্গে এগুলো ভাগ করে নিলে মুখে ব্যাকটেরিয়ার সংক্রমণ দেখা দেয়।

মেকআপ কিট মেকআপ কিট সরাসরি মুখে লাগানো হয়, তাই এগুলো অন্যের সাথে শেয়ার না করাই ভালো।

নয়া শতাব্দী/এসএম/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ