ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

অন্যের চার্জারে ফোন চার্জ দিলে যে ক্ষতি হয় 

প্রকাশনার সময়: ১৯ জুলাই ২০২৩, ১৬:৪৩

বর্তমান যুগে স্মার্টফোনের গুরুত্ব কি সেটা আর নতুন করে বলতে হবে না। এই গুরুত্বপূর্ণ ডিভাইসকে সচল রাখতে হলে ব্যাটারি চার্জ করতে হয়। অনেক সময় ব্যস্ততায় ফোনে চার্জ দিতে ভুলে যাই আমরা। জরুরি প্রয়োজনে তো ফোন ব্যবহার করতেই হবে। এখন উপায় হচ্ছে অন্য চার্জারে ফোন চার্জ দিয়ে সচল রাখা। কিন্তু এই কারণে আপনার ফোনের যে ক্ষতি হচ্ছে সে সম্পর্কে কী জানেন? চলুন জেনে নিই ক্ষতিগুলো সম্পর্কে-

ব্যাটারির দীর্ঘস্থায়িত্ব কমে

এক মডেলের ফোন অন্য মডেলের ফোনের চার্জার দিয়ে চার্জ দিলে ব্যাটারিতে সমস্যা হয়। ব্যাটারির দীর্ঘস্থায়িত্ব কমে যায়। আপনার ফোনের সঙ্গে যে চার্জার দেওয়া হয়েছে তা বিশেষভাবে আপনার ফোনের ব্যাটারি চার্জ করার জন্যই তৈরি করা হয়েছে। যা আপনার ফোনের জন্য সঠিক আকার ও ভোল্টেজ নির্ধারণ করেই ফোনে যুক্ত করা হয়েছে।

অতিরিক্ত গরম হয়ে যায়

চার্জারের ভোল্টেজ যদি খুব কম হয় তাহলে আপনার ফোন খুব ধীরে ধীরে চার্জ হবে। বেশি ভোল্টেজসহ অন্যের চার্জার ব্যবহার করলে আপনার ফোনের ব্যাটারি দ্রুত চার্জ হতেই পারে, তবে অতিরিক্ত গরম হয়ে ফোনে সমস্যা তৈরি হতে পারে।

স্বস্তা চার্জারে ফোনের স্থায়িত্ব কমতে থাকে

অনেক সময় মোবাইল চার্জার নষ্ট হয়ে যাওয়ার পর অনেকেই সস্তা এবং টেকসই চার্জার কেনেন। এমনটাও করা উচিত নয়। এই চার্জারগুলো আপনার ফোনের ব্যাটারির জন্য বিপদ হতে পারে। এক্ষেত্রে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের নির্ধারিত চার্জার কিনুন।

ধীরে চার্জ হয়

অনেকে ল্যাপটপ বা ডেক্সটপের ইউএসবি পোর্টের মাধ্যমে মোবাইল চার্জ করেন। এটি মোটেই উচিত নয়। কারণ এই মাধ্যমে ফোন ধীরে চার্জ হয় এবং ব্যাটারির ক্ষতি হয়। এই সমস্যা থেকে রেহাই পেতে অবশ্যই মোবাইল চার্জার সঙ্গে রাখুন। কোন কারণে চার্জার সাথে না থাকলে পাওয়ার ব্যাংক ব্যবহার করুন।

নয়া শতাব্দী/এসএম/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ