ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দ্রুত সময়ে ফোন চার্জ হবে যেভাবে

প্রকাশনার সময়: ১৩ জুলাই ২০২৩, ২১:২১

এখনকার যুগে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা জিনিস হলো মোবাইল ফোন। বাজেট ফ্রিভাবে ফোন তৈরি হওয়ায় এখন সব শ্রেণিপেশার মানুষের কাছেই তা সহজলভ্য। আমাদের দিনের বেশিরভাগ সময়ই বিনোদন বা কাজের জন্য আমরা মোবাইল ফোন ব্যবহার করি। আর তাই ফোনের চার্জ কমে গেলে প্রায়ই বিপদে পরতে হয়। চার্জ হতেও সময় নেয় অনেক সময়। তাই কেউ কেউ চার্জে লাগিয়েই কাজ করে যা অত্যন্ত বিপজ্জনক। তবে যে সময় নিয়ে আপনার ফোন চার্জ করেন, তার থেকেও দ্রুত সময়ে চার্জ করে নেওয়ারও উপায় আছে। এজন্য কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। যেমন-

এরোপ্লেন মোড মোবাইলের সেটিংসে এরোপ্লেন মোড থাকে। সেটি সিলেক্ট করার পর যদি মোবাইল চার্জে বসার, তাহলে অনেক তাড়াতাড়ি চার্জ হবে। সেই অবস্থায় কোনও ডকুমেন্ট পড়া কিংবা ছবি দেখার জন্য আপনি মোবাইল ব্যবহারও করতে পারবেন।

মোবাইল ব্যবহার নয়

চার্জ হওয়ার সময় মোবাইলের কোনও অ্যাপ না খুললে তা দ্রুত চার্জ হয়। ভিডিও দেখা কিংবা গেম খেলা অথবা চার্জে বসিয়ে ফোনে কথা বলার থেকে বিরত থাকুন।

পাওয়ার অফ করে দিন মোবাইল ফোনের পাওয়ার অফ করে চার্জে বসালে তা দ্রুত চার্জ হয়ে যায়। কারণ গোটা পাওয়ার সাপ্লাই সোজা চলে যায় আপনার ব্যাটারিতে। তাই ঝটপট চার্জের জন্য ফোনটি কিছু সময়ের জন্য সুইচড অফ করে ফেলুন। আর তা সম্ভব না হলে নেট কানেকশন বন্ধ করে দিন।

অ্যাপ ব্রাউজার বন্ধ করুন অনেক সময় আপনার অজান্তে ফোনের ব্যাকগ্রাউন্ডে অজস্র অ্যাপ খোলা থাকে। তাতে চার্জ যেমন দ্রুত কমতে থাকে, তেমনই চার্জ হতেও বেশি সময় লাগে। তাই স্মার্টফোন চার্জে বসানোর আগে ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা ব্রাউজারগুলো অবশ্যই বন্ধ করে নিন।

ওয়াল সকেট চার্জার তাড়াতাড়ি চার্জ করতে চাইলে ওয়াল সকেটে চার্জ করুন। USB পোর্ট দিয়ে ডেস্কটপ কিংবা ল্যাপটপে বসিয়ে চার্জ করলে অথবা পাওয়ার ব্যাংক ব্যবহার করলে কিন্তু চার্জ হতে অনেকটা বেশি সময় লাগবে।

আসল ক্যাবল ব্যবহার আসল ক্যাবলের মাধ্যমে ফোন চার্জ করার চেষ্টা করুন। বাজার থেকে কেনা কম দামের ক্যাবলে চার্জিং স্পিড অনেকটা কমে যায়।

চার্জিং সাইকেল প্রত্যেক ব্যাটারির একটি নির্দিষ্ট আয়ু থাকে। তাই প্রত্যেকবার চার্জের পরে আয়ু কিছুটা কমে যায়।

সারা রাত চার্জে 'না’ সারা রাত ফোন চার্জ করবেন না। এতে ব্যাটারির বিপুল ক্ষতি হয়। চেষ্টা করুন ৮০ শতাংশ চার্জ হলে চার্জার ডিসকানেক্ট করতে।

ফাস্ট চার্জার কিনুন নিজের ফোনে সর্বোচ্চ কত স্পিডের ফাস্ট চার্জিং সাপোর্ট রয়েছে সেটা আগে জেনে নিতে হবে। এর পরে সর্বোচ্চ স্পিডের একটি ফাস্ট চার্জার বাজার থেকে কিনে ব্যবহার করুন। এই চার্জারে ফোন চার্জ করলে আগের থেকে দ্রুতগতিতে চার্জ হবে ফোন।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ