ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

প্রাণ ফিরল চিড়িয়াখানায় উপেক্ষিত স্বাস্থ্যবিধি

প্রকাশনার সময়: ২৮ আগস্ট ২০২১, ১০:৩১

রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় যেন নতুন করে প্রাণ ফিরেছে। করোনা পরিস্থিতিতে বন্ধ ছিল দীর্ঘ সাড়ে চার মাস। অবশেষে গতকাল শুক্রবার সকালে খুলে দেয়া হলো। আর প্রথম দিনেই ছিল দর্শনার্থীর ঢল।

করোনার সংক্রমণ এখন অনেকটাই কমে এসেছে। দীর্ঘ চার মাস পর খুলে দেয়ার প্রথম দিনেই ছিল টিকিট কাউন্টারে দীর্ঘ লাইন। অধীর আগ্রহে সবার অপেক্ষা ভেতরে যাওয়ার। স্বাস্থ্যবিধি মেনে, শরীরের তাপমাত্রা মেপে ও জীবাণুনাশক স্প্রে ছিটিয়ে, তবেই ভেতরে ঢুকতে দেয়া হয়েছে। মুখে মাস্ক পরতে হবে অবশ্যই। তার পরেও দর্শনার্থীদের আগ্রহের কমতি ছিল না।

এ যেন নতুন প্রাণের সঞ্চার। অনেক দিন পর এমন সজীব আর খোলা পরিবেশ। নানান পশু-পাখির সমাহার। ঘরবন্দি দশা থেকে মুক্ত। শিশুদের দল এমনকি অভিভাবকরাও যেন একটু দম ফিরে পেলেন। উচ্ছ্বাসটাও তাই বাঁধভাঙা। জীবন্ত বিনোদন দিতে দর্শনার্থীদের জন্য চিড়িয়াখানায় দেখানো হয়েছে হাতির ফুটবল খেলা। এ খেলায় অংশগ্রহণ করে দুটি হাতি।

এ বিষয়ে জাতীয় চিড়িয়াখানার পরিচালক ডা. মো. আব্দুল লতিফ গণমাধ্যমকে বলেন, চিড়িয়াখানার সবচেয়ে আকর্ষণীয় হলো হাতির ফুটবল খেলা। রাজা বাহাদুর ও সুন্দরী দুটি হাতিকে আমরা ফুটবল খেলার প্রশিক্ষণ দিতে সক্ষম হয়েছি। হাতি দুটি ফুটবল খেলায় মোটামুটি অভ্যস্ত হয়ে গেছে। এরা লক্ষ্য ভেদ করতে পারে। পেনাল্টি শট করতে পারে। দর্শনার্থীদের জন্য জীবন্ত বিনোদনের ব্যবস্থা করেছি। তিনি আরো বলেন, প্রাণীদের ঝুঁকি এড়াতে জাতীয় চিড়িয়াখানায় বিশেষ কিছু প্রস্তুতি নেয়া হয়েছে। তার মধ্যে দর্শনার্থীদের প্রবেশের গেটে তিন ফুট দূরত্বে একটি লাল বৃত্তের মধ্যে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে হবে। সবাইকে মাস্ক পরে প্রবেশ করে ভেতরে সামাজিক দূরত্ব বজায় রেখে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ঘোরাফেরা করতে হবে। রোববার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে এই চিড়িয়াখানা। এই সময়ের মধ্যেই ঘুরতে যাওয়া যাবে সেখানে। তবে মনে রাখতে হবে, করোনা ঠেকাতে অবশ্যই মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। গত ১৯ আগস্ট থেকে কয়েকটি শর্তে পর্যটন ও বিনোদন কেন্দ্রগুলো খোলা হলেও করোনা সংক্রমণ থেকে খাঁচাবন্দি প্রাণীদের রক্ষায় চিড়িয়াখানা বন্ধ রাখা হয়।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ