ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৮১ বছর বয়সে ৮০ দিনে বিশ্বভ্রমণ দুই বান্ধবীর

প্রকাশনার সময়: ১২ এপ্রিল ২০২৩, ২০:০০

জুলভার্নের কথা মনে আছে? ফ্রান্সে জন্ম নেয়া এই উপন্যানিক লিখেছেন ‘আশি দিনে বিশ্বভ্রমণ’। রহস্য, গোয়েন্দা, থ্রিলার ও অ্যাডভেঞ্চার বিষয়ক এই বইয়ের প্রধান চরিত্র ফিলিয়াস ফগের মাধ্যমে পুরো বিশ্বটাকে দেখিয়েছেন।

একদিন তাস খেলতে খেলতে রিফর্ম ক্লাবের সদস্যদের মধ্যে আলোচনা হচ্ছে, কীভাবে ব্যাংক অব ইংল্যান্ড থেকে পঞ্চান্ন হাজার পাউন্ড চুরি হলো। চুরির কারণ হিসেবে একেকজন একেক কথা বলছেন। হঠাৎ ফগ বলে ওঠেন, দুনিয়া আকারে ছোট হয়ে গেছে, তাই চোরকে ধরা খুব একটা কঠিন হবে না। তিনি আরও যোগ করেন, মাত্র আশি দিনে এখন পৃথিবী ঘুরে আসা সম্ভব।

এবার এই আশি দিনে বিশ্বভ্রমণের নতুন রেকর্ড করেছেন দুই বান্ধবী। তাদের বয়স ৮১ হলেও যুক্তরাষ্ট্রের টেক্সাসের দুই বান্ধবী ৮০ দিনে বিশ্ব ভ্রমণ করে দেখালেন।

দুই বান্ধবী হলেন-এলি হাম্বি ও স্যান্ডি হ্যাজেলিপ। প্রথমজন ডকুমেন্টারি ফটোগ্রাফার ও দ্বিতীয়জন চিকিৎসক এবং লেকচারার। তারা দুজনে ঘুরে বেড়িয়েছেন ইন্দোনেশিয়ার বালি সমুদ্রসৈকত থেকে মিশরের মরুভূমি। ভ্রমণের বিষয় নথিভুক্ত করার জন্য দুই বান্ধবী ব্লগ লিখতেন।

এই ব্লগের তথ্যানুযায়ী, তাদের দুঃসাহসিক যাত্রা শুরু হয়েছিলো এ বছরের ১১ জানুয়ারি। তারা প্রথম যে জায়গায় গিয়েছেন, সে জায়গা স্বাভাবিকভাবে ভ্রমণ পোকারাও এড়িয়ে যান। জায়গাটি হলো অ্যান্টার্কটিকা। এরপর তারা ঘুরে বেড়িয়েছেন সাত মহাদেশের ১৮ দেশ।

এর আগে ৮০ বছর বয়সে ২০২২ সালে তারা এ অ্যাডভেঞ্চারে বের হওয়ার পরিকল্পনা করেন। কিন্তু সে সময় করোনা মহামারির কারণে তাদের পরিকল্পনা বাস্তবায়ন হয়নি।

সূত্র: সিএনএন

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ