ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নতুন করে ২ হাজার ৭০০ কর্মী ছাটাই করলো মাইক্রোসফট

প্রকাশনার সময়: ২৯ মার্চ ২০২৩, ১৩:০৬

গত জানুয়ারিতে প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছিল সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। এরই ধারাবাহিকতায় ২৭০০ কর্মী ছাঁটাই করা হলো প্রতিষ্ঠানটিতে।

সিয়াটল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, মাইক্রোসফটের বেলভিউ ও রেডমন্ডের অফিস থেকে ৫৫৯ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে। ফলে মাইক্রোসফটে ছাঁটাই হওয়া মোট কর্মীর সংখ্যা এখন ২৭০০। কোম্পানির তথ্যানুসারে, গত জুন পর্যন্ত মাইক্রোসফটে মোট কর্মী ছিল ২ লাখ ২১ হাজার জন। এদের মধ্যে ১ লাখ ২২ হাজার জন যুক্তরাষ্ট্রে ও বাকি ৯৯ হাজার জন বিশ্বজুড়ে কাজ করছে। মোট কর্মীর প্রায় ৫ শতাংশ বা প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করে মাইক্রোসফট।

সিয়াটল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, নিজেদের বেলভিউ শহরের সিটি সেন্টার প্লাজা ভাড়ায় দিচ্ছে মাইক্রোসফট। ধারণা করা হচ্ছে, ‘হোম অফিস’ এবং ব্যাপক ছাঁটাইসহ মন্দার কারণে প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত নিয়েছে।

গত বছর ৭০ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করেছে প্রযুক্তি জায়ান্টগুলো। মহামারির সময় বিপুলসংখ্যক কর্মী নিয়োগ করলেও সম্প্রতি গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ১২ হাজার, আমাজন ১৮ হাজার, টুইটার ৪ হাজার ও মাইক্রোসফট ১০ হাজার কর্মী ছাঁটাই করেছে। এরই ধারাবাহিকতায় গত বছরের শেষ দিকে প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাই করে মেটা। এদিকে কয়েক মাস না পেরোতেই আবারও ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয় মেটা। মোট ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। ছাঁটাই ছাড়াও নতুন করে নিয়োগও কমানোর সিদ্ধান্ত নেয় মেটা। ছাঁটাইয়ের ঘোষণার পরপরই বাড়ে মেটার স্টকের দাম।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ